Daily Wage Rate For Workers

কৃষি মজুরিতে নিচের তলায় গুজরাট, শীর্ষে কেরালা

জাতীয়

Daily Wage Rate For Workers

গুজরাটে কৃষিকাজে যুক্ত খেতমজুরদের দৈনিক মজুরি ২২০.৩ টাকা। মধ্য প্রদেশে মাথাপিছু মজুরি ২১৭.৮ টাকা। অথচ কেরালায় গ্রামীণ কৃষিকাজে দৈনিক মজুরি ৭২৬.৮ টাকা। 
গুজরাট মডেলের এই চেহারা দেখিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্কেরই তথ্য। গুজরাট এবং মধ্য প্রদেশ, দীর্ঘদিন ধরে যে দুই রাজ্যে সরকার চালাচ্ছে বিজেপি, কৃষিতে দৈনিক মজুরি রয়েছে জাতীয় স্তরের নিচে। জাতীয় স্তরে কৃষিতে দৈনিক মজুরির গড় ৩২৩.২ টাকা। 


ফারাকের ছবি তুলে ধরে সিপিআই(এম) বলেছে, এই হচ্ছে গুজরাট মডেল। মোদীর তৈরি গুজরাটে অতিধনীদের লুটের বন্দোবস্ত করা হয়েছে। উল্লেখ্য, কিছুদিন আগে রাজ্যে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই বলেছেন এই গুজরাট তাঁর তৈরি। দেশে সবচেয়ে পিছিয়ে গুজরাট, সবচেয়ে এগিয়ে কেরালা।

 

 

 


রিজার্ভ ব্যাঙ্কের তথ্য দেখাচ্ছে কৃষিক্ষেত্রে দৈনিক মজুরির মাপকাঠিতে গুজরাট এবং মধ্য প্রদেশের থেকে এগিয়ে রয়েছে জম্মু ও কাশ্মীর এবং হিমাচলও। জম্মু ও কাশ্মীরে দৈনিক মজুরি ৫২৪.৬ টাকা, হিমাচলে ৪৫৭.৬ টাকা। জম্মু ও কাশ্মীর দীর্ঘসময় কৃষিকাজে দৈনিক মজুরিতে দেশের অন্য বিভিন্ন রাজ্যের তুলনায় ওপরের দিকেই থেকেছে। রাজ্যের সাংবিধানিক মর্যাদা কেড়ে নেওয়ার সময় কেন্দ্রের বিজেপি সরকারকে সেকথা বলেছেন বিরোধীদের অনেকেই। 'পশ্চিমবঙ্গে দৈনিক মজুরি ৩০৫ টাকা, জাতীয় গড়ের নিচে।'

 


সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য টমাস আইজাক মনে করিয়েছেন যে নির্মাণ ক্ষেত্রেও একইরকম ফারাক রয়েছে। গুজরাটে দৈনিক মজুরি ২২০ টাকা, কেরালায় ৭২৬ টাকা। কেরালায় ৫৯টি শিল্পক্ষেত্রে ন্যূনতম মজুরি আইন প্রয়োগ হচ্ছে। আইজাকের মন্তব্য, পুনর্বন্টনের কী বিপরীত ছবি!
 

0 Comments

Login to leave a comment