INDIAN TROOPS MALDIVES

ভারতকে সেনা সরাতে অনুরোধ মালদ্বীপের

আন্তর্জাতিক

কিরণ রিজুজুর সঙ্গে মহম্মদ মুইজ্জুর বৈঠকের ছবি।

রাষ্ট্রপতি পদে শপথ নেওয়ার অনুষ্ঠানে মালদ্বীপেই ছিলেন কিরেণ রিজুজু। শপথ অনুষ্ঠানের পরই নতুন রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু সেনা সরানোর অনুরোধ জানালেন ভারতকে। কেন্দ্রীয় মন্ত্রী রিজুজুর সঙ্গে বৈঠকেই এই অনুরোধ জানানো হয়েছে। পরে রাষ্ট্রপতি ভবন থেকে বিবৃতিও দেওয়া হয়। 
গত শুক্রবার শপথ নেন নহন্মদ মুইজু। গত অক্টোবরে রাষ্ট্রপতি পদে আসীন ইব্রাহিম সোলিহকে হারিয়েছিলেন তিনি। ভারত মহাসাগরে প্রায় ৬ লক্ষ অধিবাসীর এই দ্বীপরাষ্ট্রে এই নির্বাচনে অন্যতম বিষয়ও ছিল বিদেশনীতি। মালদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টির নেতা সোলিহর বিরুদ্ধে মুইজ্জুর অভিযোগ ছিল বিদেশ নীতি নিয়েই। প্রচারে বলা হয়, ভারতীয় সেনা গত পাঁচ বছরে উল্লেখযোগ্য সংখ্যায় গিয়েছে এই দ্বীপরাষ্ট্রে। 
রাষ্ট্রপতি ভবনের বিবৃতিতে যদিও এমন বিষয়ের উল্লেখ নেই। মুইজ্জু বলেছেন যে সমুদ্র থেকে বিপন্নদের উদ্ধারের কাজে ভারতের দুটি হেলিকপ্টার এবং একটি বিমান মালদ্বীপের সেনাকে যথেষ্ট সহায়তা করেছে। সংযোগ পরিকাঠামো প্রকল্পে ভারতের ১০ কোটি ডলার অঙ্কের সহায়তাকেও প্রশংসা করেছেন মুইজ্জু। নিষিদ্ধ মাদক বা ড্রাগ পাচার রোধের জন্যও ভারতীয় সেনার একটি অংশ মালদ্বীপে রয়েছে বলে জানা গিয়েছে।
পর্যবেক্ষকদের একাংশের মত, মুইজ্জুর এই সিদ্ধান্তের পেছনে চীনের ভূমিকা রয়েছে। সংবাদমাধ্যমের প্রশ্নে মুইজ্জু এমন ব্যাখ্যা নাকচ করেছেন। তাঁর বক্তব্য, মালদ্বীপ ছোট দেশ। ভারত এবং চীনের দ্বন্দ্বে ভূমিকা নেওয়ার কোনও কারণ নেই। তবে প্রতিটি দেশের নিজস্ব কিছু বোঝাপড়া থাকে। সেই কারণেই ভারতকে সেনা সরিয়ে নেওয়ার জন্য বলা হয়েছে। 
দিল্লির বক্তব্য, রিজুজুর সঙ্গে রাষ্ট্রপতির আলোচনার পরের ধাপে বিষয়টি নিয়ে দু’দেশের কথা হবে।

Comments :0

Login to leave a comment