Facebook's Layoffs

১১ হাজার কর্মী ছাঁটাই ফেসবুকে

আন্তর্জাতিক

Facebooks Layoffs

এক ধাক্কায় ১১ হাজারের বেশি কর্মীকে ছেঁটে ফেলছে ফেসবুকের পরিচালক সংস্থা মেটা প্ল্যাটফর্মস। মেটার মোট কর্মীসংখ্যার প্রায় ১৩ শতাংশ এই সংখ্যা। মেটার প্রধান এবং ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গের ইঙ্গিত, চলতি বছরে আরও কয়েক দফায় ছাঁটাইয়ের পথে যাবে সংস্থা। 
কয়েকদপিন আগেই আরেক সোশাল মিডিয়া সংস্থা টুইটার এমনই সিদ্ধঅন্ত নিয়েছিল। টুইটারের নতুন মালিক ইলন মাস্কও আরও কয়েকদফায় ছাঁটাইয়েরইঙ্গিত দিয়েছেন। এবার সেই পথেই হাঁটলেন জুকেরবার্গ। মেটার তরফে বিবৃতিতে তিনি জানিয়েছেন যে ‘‘বিজ্ঞাপন থেকে যে আয়ের অনুমান করা হয়েছিল বাস্তবে তা আসেনি। ভুল অনুমানের দায় তাঁর। তা ছাড়া সব অর্থনীতিতেই সঙ্কট চলছে। বিজ্ঞাপন বাবদ অর্থের প্রাপ্তি কমে গিয়েছে সে কারণে।’’ 
জানা গিয়েছে, আবাসন ব্যবসায় বিনিয়োগ করেছিল মেটা। হাতে থাকা শেয়ার বিক্রি করা হবে। সংস্থার পরিকাঠামোজনিত খরচও কমানো হবে। ফেসবুক নতুন ‘ভার্চুয়াল রিয়েলিটি’ বাণিজ্যে নেমে ‘মেটাভার্স’ নামিয়েছে। এই ব্যবসায় বড় অঙ্কের বিনিয়োগ রয়েছে। জুকেরবার্গের ‘মেটাভার্স‘ বাজার থেকে আশা অনুযায়ী টাকা তুলতে পারছে না। সংস্থা কর্তৃপক্ষের ভুল সিদ্ধান্তের দায় নিতে হচ্ছে কর্মীদের। 
জুকেরবার্গ কেবল বলেছেন, ‘‘আমি দুঃখিত। যাঁরা এই যন্ত্রণার মধ্যে পড়ছেন তাঁদের অবস্থঅ বুঝতে পারছি।’’ জুকেরবার্গের এমন সান্ত্বনাবার্তায় যদিও ক্ষোভ মেটেনি। এমন নির্মম সিদ্ধান্তের জন্য সব স্তরে সমালোচিত হচ্ছেন তিনি।
চলতি বছরে ফেসবুকের শেয়ারমূল্য ৭১ শতাংশ নেমে গিয়েছে। পরপর কয়েকটি ত্রৈমাসিকে লোকসানের মুখে পড়েছে সংস্থা। এর আগে ফেসবুকে ছাঁটাই হয়নি তা নয়। কিন্তু এমন বিপুল সংখ্যায় কর্মী কমানোর সিদ্ধান্ত হয়নি। 
 

Comments :0

Login to leave a comment