Morbi bridge collapse Gujrat court high order

কোনও টেন্ডার না ডেকে কি ভাবে ওরেভার সঙ্গে চুক্তি প্রশ্ন তুলল আদালত

জাতীয়

কোনও টেন্ডার না ডেকেই কেন শতাব্দি প্রাচীন মরবি সেতুর সংস্কারের কাজ ওরেভার মতো একটি আনকোরা সংস্থাকে দেওয়া হল। মঙ্গলবার গুজরাট প্রশাসনের কাছে জানতে চাইল গুজরাট হাইকোর্ট। মাচ্ছু নদীর ওপর নির্মিত শতাব্দি প্রাচীন এই ব্রিজ মেরামতি করতে মরবি পৌরসভা বরাদ্দ দিয়েছিল ওরেভা সংস্থাকে। ঘরি প্রস্তুত করার ক্ষেত্রে নাম থাকলেও সেতু মেরামতিতে কোনও অভিজ্ঞতাই নেই ওরেভার। কোনও রকম সাস্থ্য পরীক্ষা ছাড়াই নির্ধারিত সময়ের আগে সাধারণে জন্য ব্রিজটি খুলে দেয়া ওরেভা। অক্টোবরের ৩০ তারিখ সেই ব্রিজ ভেঙে মৃত্যু হয় ১৪১ জনের।
ঘটনার পর প্রধান বিচারপতির নির্দেশে স্বতঃপ্রনোদিত মামলা করে আদালত। তারই শুনানী ছিল মঙ্গলবার। এদিন সরকার পক্ষের হয়ে আদালতে সওয়াল করেন অ্যাডভোকেট জেনারেল কমল ত্রিবেদী। দুর্ঘটনার পর সরকার কত অনুদান করেছে সেই রিপোর্ট আদালতে জমা করেছেন তিনি। তারপরই প্রধান বিচারপতি অরবিন্দ কুমার প্রশ্ন তোলে যে সরকার যে কাগজ জমা দিয়েছে তার কোথাও মরবি সেতু মেরামতির জন্য টেন্ডার ডাকা হয়নি কেন। এবং ওরেভা যে নাকি অজন্তা ঘরি প্রস্তুতকারক সংস্থার শাখা সংস্থা তার বিষয়ে শুধু দেড় পাতা রিপোর্ট দেওয়া হল কেন। 
সরকার পক্ষের কৌশুলিকে ভর্ৎসনার সুরে বিচারপতি পুনরায় ১৪ নভেম্বর নতুন করে হলফানাম জমা করতে বলেছেন। আদালত এও বলে ২০০৮ সালে অজন্তা ও রাজকোট কালেক্টরের মধ্যে একটি মৌ সাক্ষর হয়েছিল কিন্তু সেই চুক্তি ২০১৯ সালে শেষ হয়ে যায়। মোরবি সেতুর রক্ষণাবেক্ষণ করা, সংস্কার করার চুক্তি ছিল সেটি। আদালতের প্রশ্ন চুক্তি শেষ হয়ে যাওয়ার পরেও কেন সেই কাজ করে গেল অজন্তা।  আদও সংরক্ষনের কাজে ও রক্ষনাবেক্ষনের যে চুক্তি হয়েছিল তা গুজরাট পৌরআইন ৬৫ মেনে হয়েছিল কি না। এই সমস্ত কিছুই নিয়ে আগামী ১৪ নভেম্বরে আদালতে হলফ নামা দিতে হবে গুজরাট সরকারকে।

Comments :0

Login to leave a comment