Global Warming

উষ্ণতম বছর হতে চলেছে ২০২৩

আন্তর্জাতিক

বিশ্বব্যাপী তাপমাত্রা রেকর্ড হারে বেড়ে যাওয়ায় জলবায়ু সংকট একটি অভূতপূর্ব পর্যায়ে পৌঁছেছে। তাপমাত্রার নিরিখি গত জুলাই মাসকে একটি উদ্বেগজনক মাইলফলক হিসবে বিবেচনা করা হয়েছে। চায়না গ্লোবাল মার্জড সারফেস টেম্পারেচার ডেটাসেট ২.০ (CMST 2.0) এর উপর ভিত্তি করে, সান ইয়াৎ-সেন ইউনিভার্সিটির একটি নতুন গবেষণায় জানা গেছে যে ২০২৩ সর্বকালের সবচেয়ে উষ্ণ বছর। NASA এবং ইউরোপীয় ইউনিয়ন ক্লাইমেট মনিটরও ২০২৩ কে রেকর্ডে সবচেয়ে উষ্ণ বলে উল্লেখ করার পরে এই নতুন গবেষণাতেও একই কথা উঠে এসেছে।


অ্যাডভান্সেস ইন অ্যাটমোস্ফিয়ারিক সায়েন্সে প্রকাশিত নতুন গবেষণার জন্য, গবেষকরা CMST 2.0 ডেটাসেট বিশ্লেষণ করেছেন এবং আবিষ্কার করেছেন যে ২০২৩ ইতিমধ্যেই উষ্ণতার রেকর্ড শুরু হওয়ার পর থেকে তৃতীয় উষ্ণতম প্রথম অর্ধ-বছরের সাক্ষী থেকেছে। ২০১৬ হল উষ্ণতম বছর এবং ২০২০  দ্বিতীয় উষ্ণতম বছর। 
এল নিনো এবং ব্যাপক দাবানল সহ বিভিন্ন কারণের জন্য বিশ্বের তাপমাত্রা ২০২৩ সালের দ্বিতীয়ার্ধে বাড়তে থাকবে। গড় ভূমির এবং গড় সমু্দ্রের তাপমাত্রা উভয়ই অভূতপূর্ব হারে বেড়েছে আগের সমস্ত রেকর্ড ভেঙে।


বিশ্ব উষ্ণায়ন ত্বরান্বিত হওয়ার সাথে সাথে চরম আবহাওয়ার সংকটের ঘটনা এবং বিপর্যয়ের সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে। তাই জলবায়ু পরিবর্তনের বিধ্বংসী প্রভাব প্রশমিত করার জন্য অবিলম্বে বুনিয়াদী প্রচেষ্টা নেওয়ার প্রয়োজন বলে সতর্ক করছেন বিজ্ঞানীরা।

Comments :0

Login to leave a comment