LIBIYA FLOOD

লিবিয়ায় মৃতের সংখ্যা ছাড়ালো ৫০০০

আন্তর্জাতিক

প্রবল ঝড় ও বৃষ্টির পর লিবিয়ার দেরনা শহরে ব্যাপক বন্যায় অন্তত ৫,৩০০ লোক নিহত এবং ১০,০০০ এরও বেশি নিখোঁজ হয়েছে। পূর্ব লিবিয়ার কর্মকর্তারা বন্যায় প্লাবিত একটি উপকূলীয় শহরের ধ্বংসস্তূপ থেকে ১০০০ জনেরও বেশি নিহতের মৃতদেহ উদ্ধার করেছে, একজন কর্মকর্তা জানিয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রকের একজন মুখপাত্র বলেছেন, ভূমধ্যসাগরীয় ঘূর্ণিঝড় ড্যানিয়েল দ্বারা সৃষ্ট বন্যায় শুধুমাত্র দেরনা শহরেই মৃতের সংখ্যা ৫,৩০০ ছাড়িয়েছে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (IFRC) এর জন্য লিবিয়ার দূত বলেছেন যে আগামী দিনে মৃতের সংখ্যা লাফিয়ে বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্য করতে গিয়ে তিনজন IFRC স্বেচ্ছাসেবক মারা গেছেন। প্রায় ১২৫,০০০ বাসিন্দার শহর দেরনায়। তাদের বাড়িগুলি ভেসে গেছে এবং বাঁধ ফেটে যাওয়ার পরে বিস্তৃত জলস্রোতের ঠেলায়  গাড়িগুলি উল্টে গেছে।


সাংবাদিকরা হাসপাতালের করিডোরে মাটিতে অনেক মৃতদেহ পড়ে থাকতে দেখেছেন। হাসপাতালে আরও দেহ আনার সাথে সাথে মানুষ তাদের মধ্যে নিখোঁজ পরিবারের সদস্যদের সনাক্ত করার চেষ্টা করে। এই বিপর্যয়ে সমন্বয়ের জন্য জাতিসংঘের কার্যালয় বলেছে যে জরুরী প্রতিক্রিয়া বাহিনীকে সাহায্য করার জন্য জড়ো করা হয়েছে। তুরস্ক এবং অন্যান্য দেশগুলি লিবিয়ায় অনুসন্ধান ও উদ্ধারকারী যান, উদ্ধারকারী নৌকা, জেনারেটর এবং খাবার সহ সাহায্যের জন্য এগিয়ে এসেছে।

Comments :0

Login to leave a comment