INDIA PAKISTAN MATCH

বিশ্বকাপে পাকিস্তান আসছে কিনা ঠিক করতে কমিটি শরিফের

খেলা আন্তর্জাতিক

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। ছবি ইন্টারনেট থেকে।

ক্রিকেট বিশ্বকাপ খেলতে ভারতে কি আসবে পাকিস্তান?

আইসিসি বিশ্ব ক্রিকেটের সূচি পাকা হলেও চূড়ান্ত নয় পাকিস্তানের অংশগ্রহণ। ভারতে খেলতে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার জন্য ১৪ সদস্যের কমিটি গড়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। কমিটির মাথায় রেখেছেন বিদেশ মন্ত্রী বিলওয়াল ভুট্টো জারদারিকে। 

আইসিসি’র সূচি অনুযায়ী ১৫ অক্টোবর ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার কথা আমেদাবাদে। তা নিয়ে এখনই আগ্রহ সব স্তরে। খেলা রয়েছে হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাইয়ে। আমেদাবাদেই আরও দু’টি ম্যাচ রয়েছে পাকিস্তানের।

পাকিস্তানের সংবাদমাধ্যম জানাচ্ছে, দু’দেশের সম্পর্ক বিবেচনায় রেখে সুপারিশ করার জন্য জারদারিকে বলেছেন শেহবাজ। পাকিস্তান ক্রিকেট বোর্ডের চিফ অপারেটিং অফিসার সলমন নাসেরও আইসিসি’কে চিঠি পাঠিয়েছেন। ২৭ জুন পাঠানো চিঠিতে নাসের আইসিসি’কে জানিয়েছেন পাকিস্তানের খেলতে যাওয়া চূড়ান্ত হয়নি। দু’দেশের সম্পর্ক তার কারণ। পাকিস্তানে এশিয়া কাপ খেলেনি ভারত। ফলে সেটিকেও বিবেচনায় রাখা হচ্ছে। চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন শেহবাজ শরিফই, যিনি আবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের পৃষ্ঠপোষকও। ফলে সরকারের অনুমোদন ছাড়া বিশ্বকাপ খেলতে ভারতে যাওয়া সম্ভব নয়।

পাকিস্তান-ভারত সম্পর্ক ঘিরে টানাপোড়েন সব সময়ই রয়েছে। কখনও কখনও সম্পর্কের অবনতি গভীরও হয়েছে। কিন্তু নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকারের মেয়াদে সম্পর্কের মাঝে শক্ত দেওয়াল দাঁড়িয়ে গিয়েছে। 

শরিফের গড়া ১৪ সদস্যের কমিটিতে মন্ত্রীরা ছাড়াও রয়েছেন সুরক্ষা এবং গোয়েন্দা বিভাগের শীর্ষ আধিকারিকরা। বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদেরও রাখা হয়েছে কমিটিতে। পর্যবেক্ষকরা বলছেন, দেশে রাজনৈতিক প্রতিক্রিয়া কী হতে পারে তা খুঁটিয়ে বোঝার চেষ্টা করছেন শরিফ। 

পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান কার্যকর্তা নাসের সরকারের কাছে জানতে চেয়েছেন বিশেষ সুরক্ষা বন্দোবস্ত করা হবে কিনা। পাকিস্তানের নিজস্ব বন্দোবস্ত থাকলে সেই মতো আয়োজনের জন্য বলা হবে আইসিসি-কে। বিশ্বকাপ ক্রিকেট শুরু হচ্ছে অক্টোবরে। সূচি অনুযায়ী, হায়দরাবাদে নেদারল্যান্ডস এবং শ্রীলঙ্কা, বেঙ্গালুরুতে বাংলাদেশ এবং ইংল্যান্ড, চেন্নাইয়ে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে খেলা রয়েছে পাকিস্তানের। আমেদাবাদেই ভারত ছাড়া অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ম্যাচ রয়েছে পাকিস্তানের। 

ভারতের সঙ্গে ম্যাচ কলকাতায় হবে কিনা, সূচি তৈরির আগে তা নিয়ে আগ্রহ ছিল বিস্তর। পরিস্থিতি যা তাতে পাকিস্তান আদৌ আসবে কিনা তা নিয়েই বাড়ছে সংশয়। 

Comments :0

Login to leave a comment