KIM PUTIN SUMMIT

কিম-পুতিন বৈঠক ঘিরে তুমুল আগ্রহ

আন্তর্জাতিক

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন গণতান্ত্রিক কোরিয়ার নেতা কিম জঙ উন। মঙ্গলবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে রাশিয়ার সংবাদসংস্থা ‘তাস’।

পুতিন এবং কিমের এই বৈঠকের ওপর কড়া নজর রাখছে পশ্চিমী দেশগুলি। পশ্চিমী সংবাদমাধ্যমে এমন আশঙ্কাও ছড়ানো হয়েছে যে এই বৈঠকে অস্ত্র লেনদেনের গুরুত্বপূর্ণ চুক্তি হবে। গণতান্ত্রিক কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা কর্মসূচিতেও সহায়তা জোগাতে পারে রাশিয়া।

বৈঠক কোথায় হবে তা জানাননি পেসকভ। তিনি বলেছেন, ‘‘রাশিয়ার প্রত্যন্ত পূর্বাঞ্চলের কোনও জায়গায় হবে এই বৈঠক। দু’দেশের সরকারি প্রতিনিধি স্তরে যেমন আলোচনা হবে, তেমনই কিম এবং পুতিন আলাদা করেও বৈঠক করবেন।’’ 

পশ্চিমী সংবাদমাধ্যমে জানানো হয়েছে যে কিম ট্রেনে চেপে রওনা হয়েছে রাশিয়ার পূর্বাঞ্চলের দিকে। কড়া সুরক্ষা বিধি মেনে চলছে এই ট্রেন। 

রাশিয়া এবং গণতান্ত্রিক কোরিয়া, দু’দেশই রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিবিধ নিষেধাজ্ঞার ঘেরাটোপে। কোরিয়ার পরমাণু কর্মসূচি ঘিরে নিষেধাজ্ঞা জারি রয়েছে আগে থেকেই। আবার ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়াকে ঘেরা হয়েছে একের পর এক নিষেধাজ্ঞার জালে। 

মঙ্গলবার রাশিয়ার ভ্লাদিভস্তকে অর্থনৈতিক সম্মেলনে বক্তব্য রেখেছেন পুতিন। তিনি বলেছেন প্রত্যন্ত পূর্বাঞ্চলের উন্নয়ন প্রসঙ্গেই। পুতিন বলেছেন, ‘‘কেবল খনিজ উত্তোলন করলেই হবে না। সেই খনিজ কাজে লাগানোর মতো শিল্পের প্রসার হওয়াও জরুরি। আবার খেয়ালে রাখতে হবে পরিবেশও। কারণ এই অঞ্চলেই রয়েছে বৈকাল হ্রদ। তার পাশে শিল্পাঞ্চল যেন বিস্তীর্ণ জলভূমি ক্ষতি না করে। একদিকে পরিবেশ আরেকদিকে এই এলাকার মানুষের উন্নত জীবনমানের চাহিদা, এই দু’য়ের মধ্যে ভারসাম্য রাখতে হবে।’’ 

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানাচ্ছে যে রাশিয়ার ভূখণ্ডে ঢুকে পড়েছে কিমের ট্রেন। 

Comments :0

Login to leave a comment