GIG RAJASTHAN

ওলা, জোম্যাটো শ্রমিক সুরক্ষা আইন রাজস্থানে হাতিয়ার করছে কংগ্রেস

জাতীয়

GIG RAJASTHAN

কাঁধে ব্যাগ নিয়ে অনলাইন অর্ডার দিতে ছুটে যান তাঁরা। কিন্তু শ্রমিক বা কর্মচারীর স্বীকৃতিটুকু নেই। এমন ‘প্ল্যাটফর্ম বেসড গিগ’ শ্রমিকদের জন্য আইন পাশ করেছে রাজস্থান। গিগ শ্রমিকদের জন্য নির্দিষ্ট করা হয়েছে তহবিল। কল্যাণ পর্ষদ গড়ার কথাও বলা হয়েছে আইনে। পর্ষদের সদস্য হিসেবে থাকবেন শ্রমিক প্রতিনিধিরাও। 

রাজস্থানের সরকারে আসীন কংগ্রেস। মুখ্যমন্ত্রী অশোক গেহলটের নেতৃত্বে এ বছরের ডিসেম্বরেই কংগ্রেসকে বিধানসভা নির্বাচনের মুখোমুখি হতে হবে। কংগ্রেসের প্রচারে এসেছে রাজ্যে একাধিক আইন যেখানে অধিকারের স্বীকৃতি রয়েছে। কংগ্রেস বলেছে, কর্নাটকেও দল প্রতিশ্রুতি দিয়েছিল অনলাইন প্ল্যাটফর্ম ভিত্তিক শ্রমিকদের জন্য তহবিল গড়া হবে। সে রাজ্যে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার নেতৃত্বাধীন সরকার ৩ হাজার কোটি টাকা বরাদ্দ করে তহবিল গড়ার ঘোষণা করেছে। 

রাজস্থানে ঘোষিত তহবিলে আপাতত ২০০ কোটি টাকা রাজ্য সরকার সরাসরি বরাদ্দ করবে। প্রতিটি লেনদেন থেকে ১-২ শতাংশ সেস হিসেবে টাকা জমা দিতে হবে মালিক পক্ষকে। আবার শ্রমিক বা কর্মচারীদেরও আয়ের একটি অংশ তহবিলে জমা করতে হবে। উদ্যোগকে সমর্থন জানিয়েও শ্রমিকদের আয় থেকে টাকা নেওয়ার বিরোধিতা করেছে বিভিন্ন ট্রেড ইউনিয়ন। 

রাজস্থানের আইন পরিভাষায় ‘প্ল্যাটফর্ম বেসড গিগ ওয়ার্কার্স রেজিস্ট্রেশন অ্যান্ড ওয়েলফেয়ার অ্যাক্ট’। বলা হয়েছে, শ্রমিক কল্যাণ তহবিলে তাঁদের সামাজিক সুরক্ষার জন্য নির্দিষ্ট অর্থ জমা থাকবে। অন্য খাতে অর্থ ব্যয় করা যাবে না। যে কোনও শ্রমিক কাজে যোগ দিলেই তহবিলে নাম নথিভুক্ত করতে পারবেন। 

সুইগি, জোম্যাটো, ওলা, উবরের মতো নাম নাগরিক জীবনে রোজকার ব্যাপার হলেও মারাত্মক শোষণ সম্পর্কে বড় অংশ অন্ধকারেই। ইচ্ছেমতো কমিশন কমিয়ে দেওয়া থেকে বাড়তি সময় দিতে বাধ্য করার মতো একাধিক পদক্ষেপের প্রতিবাদে দেশের প্রতি প্রান্তেই নিয়মিত বিক্ষোভে শামিল হচ্ছেন গিগ শ্রমিকরা। দেশে এমন প্রায় ৯ কোটি শ্রমিক থাকলেও ন্যূনতম স্বীকৃতি নেই তাঁদের। 

শ্রমিক এবং কর্মী আন্দোলন বিভিন্ন সময়েই বলেছে, বহুজাতিক বড় মাপের অনলাইন সংস্থাগুলি তাঁদের বলে ‘পার্টনার’। এমনিতেই শ্রমিকের সুরক্ষা কেড়ে নেওয়া হয়েছে। দেশের সংসদে বিজেপি সরকার চার কোড পাশ করে বিপর্যস্ত করেছে শ্রমিকের স্বার্থকে। তার ওপর অনলাইন সংস্থার স্বীকৃতিবিহীন কর্মী হয়ে আরও শোষণের মুখে পড়তে হচ্ছে। 

রাজস্থানে এর মধ্যেই ন্যূনতম আয় নিশ্চয়তা বিল বা সর্বস্বাস্থ্য বিল পাশ করিয়েছে গেহলট সরকার। সঙ্গে গিগ শ্রমিকদের আইন সামনে রেখে প্রচারে নেমেছে কংগ্রেস। 

পশ্চিমবঙ্গে তৃণমূল সরকার যদিও নির্মাণ শ্রমিক কল্যাণ তহবিলের টাকা অন্যত্র খরচ করে ফেলছে। 

Comments :0

Login to leave a comment