TRANSPORT STRIKE

এরাজ্যে ৫ মার্চ পরিবহণ ধর্মঘট

রাজ্য

 ভারতীয় ন্যায় সংহিতার ১০৬নম্বর ধারা বাতিলের দাবিতে দেশজুড়ে ১৬ ফেব্রুয়ারি পরিবহণ ধর্মঘটের ডাক দিয়েছে সমস্ত কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন। ওই সময়ে পশ্চিমবঙ্গে উচ্চমাধ্যমিক পরীক্ষা থাকায় এরাজ্যে পরিবহণ ধর্মঘট হবে ৫ মার্চ। অল ইন্ডিয়া রোড ট্রান্সপোর্ট ওয়ার্কাস ফেডারেশনের সম্পাদক তথা ওই সংগঠনের রাজ্যের সাংগঠনিক সম্পাদক জীবন সাহা বুধবার একথা জানিয়েছেন। তিনি জানান, গত ৩০ জানুয়ারি সিআইটিইউ, এআইটিইউসি, আইএনটিইউসি, এআইসিসিটিইউ, এআইইউটিইউসি’র আহ্বানে এক কনভেনশন থেকে ৫মার্চ রাজ্যব্যাপী পরিবহণ শিল্পে ধর্মঘটকে সফল করার আহ্বান জানিয়েছে রাজ্যের সকল কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন।
প্রসঙ্গত, কেন্দ্রের বিজেপি সরকারের নতুন আইন, ভারতীণ ন্যায় সংহিতার ১০৬ নম্বর ধারার ১ এবং ২ উপধারায় বলা হয়েছে, পথ দুর্ঘটনায় কেউ জখম হলে চালকে তাঁর শুশ্রুষা এবং চিকিৎসা করাতে হবে বা অপেক্ষা করতে হবে পুলিশ আসা পর্যন্ত। দুর্ঘটনায় কেউ মারা গেলে জামিন অযোগ্য ধারায় দশ বছর জেল এবং বিপুল জরিমানার কথা বলা হয়েছে। অটো, ট্যাক্সি, বাস, লরি, সরকারি অথবা বেসরকারি, ব্যক্তিগত বা বাণিজ্যিক সকল প্রকার গাড়ির ক্ষেত্রেই এই আইন কার্যকর হবে। কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন এবং পরিবহণ ক্ষেত্রে ইউনিয়নগুলির বক্তব্য, দুর্ঘটনাস্থলে পুলিশের জন্য অপেক্ষা করলে উন্মত্ত জনতার হাতে চালককে খুন হতে হবে, গাড়ি পুড়বে অথবা লুট হবে। সংগঠনগুলির বক্তব্য, নানা কারণে দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার ফলে ক্ষতিগ্রস্ত হন গাড়ির চালক, অথবা দুর্ঘটনার কারণে অন্বেষণ না করেই চালকের উপর দায় চাপিয়ে দেওয়া হয়, যা গর্হিত অপরাধ।
সড়ক পরিবহণ ক্ষেত্রে কাজ করা সমস্ত ট্রেড ইউনিয়ন এবং অপারেটর অ্যাসোসিয়েশনগুলিকে শিল্প রক্ষা এবং শ্রমিকদের কল্যাণের জন্য একটি সাধারণ মঞ্চে ঐক্যবদ্ধ করার চেষ্টা করছে অল ইন্ডিয়া রোড ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশন। ৫ মার্চ সারা রাজ্যে পরিবহণ ধর্মঘটের পাশাপাশি ঠিক হয়েছে, ১৬ ফেব্রুয়ারি দাবি ... পড়ে স্ট্যান্ডে স্ট্যান্ডে পরিবহণ কর্মীদের এই আইনের বিরুদ্ধে স্বাক্ষর করিয়ে রাজ্যে ধর্মঘটের প্রচার করা হবে। জেলায় জেলায় বিক্ষোভ‍‌ মিছিল, গণস্বাক্ষর নিয়ে ডেপুটেশন দেওয়া হবে ১ মার্চ।

 

Comments :0

Login to leave a comment