TEESTA WATER LEVEL RISING

অবিরাম বৃষ্টিতে বাড়ছে তিস্তার জল, আশঙ্কা বন্যার

জেলা

TEESTA WATER LEVEL RISING ক্রমাগত বাড়ছে নদীর জলস্তর, ছবি তিস্তার। দীপশুভ্র সান্যাল

পাহাড়ে ভারী বৃষ্টির জেরে নদীর জলস্তর ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। অনবরত জল ছাড়া হচ্ছে তিস্তা ব্যারেজ থেকে। জলপাইগুড়িতে তিস্তায় বন্যার সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। জানানো হয়েছে রাতে আরও বাড়বে জলস্তর। জারি হতে পারে লাল সতর্কতা।

হাওয়া অফিসের  জারি করা পূর্বাভাস মিলিয়ে সোমবার থেকেই জলপাইগুড়ি সহ সিকিমে দফায় দফায় চলছে অতি ভারী বৃষ্টিপাত। গত চব্বিশ ঘণ্টায় জলপাইগুড়িতে ১১.১০ মিলিমিটার বৃষ্টি হলেও পাহাড়ে এর পরিমাণ অনেকটাই বেশি। তিস্তা নদীর উৎসস্থল সিকিমসেখানেও ভারী বৃষ্টি হয়ে চলায় ক্রমশ বাড়ছে সমতলে নেমে আসা তিস্তা নদীর জলস্তর।

কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের সতর্ক বার্তায় জানানো হয়েছে মঙ্গলবার সন্ধে নাগাদ তিস্তা নদীর জলস্তর দিনের চেয়ে ৫০ থেকে ৬০ সেন্টিমিটার বৃদ্ধি পাওয়া ফলে নদীর পার্শ্ববর্তী এলাকায় বন্যা পরিস্থিতি সৃষ্টির সম্ভবনা রয়েছে।

অপরদিকে জলপাইগুড়িতে অবস্থিত সেন্ট্রাল ফ্লাড কন্ট্রোল রুম ইনচার্জ এই প্রসঙ্গে জানানইতিমধ্যে তিস্তায় হলুদ সংকেত জারি করা হয়েছেজানা গেছে তিস্তা ব্যারাজ থেকে ইতিমধ্যে ২৮০০ কিউসেক জল ছাড়া হয়েছেজলস্তর বাড়ছে সেই কারনে পরিস্থিতি লাল বিপদ সংকেত জারি করার দিকেই যাচ্ছে।

Comments :0

Login to leave a comment