JU Phd

অনৈতিক ভাবে পিএইচডি তালিকা বাতিল করলেন উপাচার্য, অনশনে অধ্যাপকরা

রাজ্য কলকাতা

যাদবপুরের কলা বিভাগের পিএইচডি লিস্ট বাতিল করলেন অন্তবর্তী উপাচার্য বুদ্ধদেব সাউ। বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা জানিয়েছেন অনৈতিক ভাবে পিএইচডির তালিকা তিনি বাতিল করেছেন। এক পড়ুয়া বলেন, ‘‘উপাচার্যের সই করা পিএইডির তালিকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনুমোদন করা হয়। তারপর কয়েকদিন আগে হঠাৎ করেই নির্দেশিকা দিয়ে জানানো হয় যে ওই তালিকা বাতিল করা হচ্ছে।’’ তিনি আরও জানান ওই বিষয় ডিন এর কাছে গেলে তিনি জানান যে কোন ভাবে নাম বাদ যাবে না।

উপাচার্যের এই তালিকা বাতিল সংক্রান্ত বিষয় পুরোপুরি বেআইনি বলে দাবি করা হচ্ছে। যাদবপুরে ছাত্র মৃত্যুর ঘটনায় অন্তবর্তী উপাচার্য নিয়োগ করা হয়। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী তিনি কোন সিদ্ধান্ত নিতে পারেন না, এমনটাই দাবি করা হচ্ছে পড়ুয়াদের পক্ষ থেকে। তারা জানিয়েছেন ২১ নভেম্বর থেকে যাদের পিএইচডিতে ভর্তি হওয়ার কথা ছিল তা বন্ধ রাখা হয়েছে।

ডিন এর এই আশ্বাসের পরও হঠাৎ করে কর্তৃপক্ষের তরফ থেকে বিঞ্জপ্তি দিয়ে জানানো হয় যে পিএইচডি সংক্রান্ত তালিকা বাতিল করা হচ্ছে। তবে কি কারণে তা বাতিল করা হচ্ছে বা হয়েছে তার কোন উল্লেখ নেই।

এই পরিস্থিতিতে আগামীকাল কর্মসমিতির বৈঠক ডেকেছেন উপাচার্য। সেই বৈঠক থেকে পিএইচডি সংক্রান্ত কোন সিদ্ধান্ত নেওয়া হবে কি না সেই দিকে নজর রয়েছে অনেকের।

তালিকা তুলে নেওয়ার বিষয় এবং যাদবপুরের ছাত্র মৃত্যুর ঘটনায় দোষীদের শাস্তির দাবিতে এদিন অরবিন্দ ভবনের সামনে অনশনে বসেছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমন কল্যাণ লাহিড়ী। তিনি জানিয়েছেন, ‘ভার প্রাপ্ত উপাচার্যের উপস্থিতিতেই বৈঠক থেকে এই তালিকা অনুমোদন করা হয়। তারপর তা তুলে নেওয়া হয়। এর ফলে পড়ুয়াদের মধ্যে একটা উৎকন্ঠা তৈরি হয়েছে।’ তার কথায়, এই কাজের ফলে গোটা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

Comments :0

Login to leave a comment