G20 USA CHINA

বালিতে জি-২০ সম্মেলনে করমর্দন শি-বাইডেনের

আন্তর্জাতিক

G20 SUMMIT CHINA USINDIA COP27 বালিতে মুখোমুখি শি-বাইডেন

একদিকে ইউক্রেন সংঘাতের আবহ। অপর দিকে কোপ ২৭’এ উন্নয়নশীল দেশগুলির একজোট হওয়া। এর সঙ্গে যুক্ত হয়েছে তাইওয়ান নিয়ে দুই দেশের চাপানউতোর। তার মাঝেই ইন্দোনেশিয়ার বালিতে ১৫ নভেম্বর থেকে  শুরু হতে চলেছে  ২০২২ সালের জি-২০ সম্মেলন। বৈঠক শুরুর আগে সোমবার মুখোমুখি হলেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিঙ এবং মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। সংবাদসংস্থা এএফপি জানাচ্ছে যে দুই নেতাই সংঘাত এড়ানোর বার্তা দিয়েছেন। বাইডেন এবং জিনপিঙয়ের করমর্দনের ছবি সোমবার ছড়িয়েছে গোটা বিশ্বে। 

এশিয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের আগ্রাসী ভূমিকায় আন্তর্জাতিক স্তরে বারবার ক্ষোভ জানিয়েছে চীন। ভারতের সঙ্গে জাপান এবং অস্ট্রেলিয়াকে নিয়ে আমেরিকার চারদেশের জোট ভূ-রাজনৈতিক অস্থিরতা তৈরি করবে বলে অভিযোগ তুলেছে চীন। আমেরিকা অর্থনৈতিকভাবেও চীনকে চাপে রাখার জন্য সক্রিয়। 

বালিতে জি-২০ গোষ্ঠীর বৈঠকে একদিকে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেন। অন্যদিকে রয়েছে চীন, ভারত, রাশিয়ার মতো দেশগুলি। মহামারী পরবর্তী বিশ্বে অর্থনৈতিক শ্লথতা কাটাতে পারস্পরিক সমন্বয়ের স্লোগান তোলা হয়েছে বালিতে। কিন্তু শিল্পোন্নত দেশগুলির ভূমিকায় ক্ষোভ রয়েছে উন্নয়নশীল বিশ্বের। দূষণ হ্রাস করে এমন জ্বালানি ব্যবহারের প্রযুক্তি না দেওয়ার অভিযোগও রয়েছে।

এরই মাঝে মিশরে  কোপ-২৭ পরিবেশ সম্মেলনেও উন্নয়নশীল দেশগুলি একজোট হয় উন্নত পশ্চিমী দেশগুলি একজোট হয়েছে। কার্বন বাতাসে মেশানিোর সিংহভাগ দায়ভার নিয়ে শিল্পোন্নত দেশগুলিকে আর্থিক দায়িত্ব নিতে হবে, উঠেছে সেই দাবি। উন্নয়নশীল দেশগুলির অভিযোগ, জলবায়ু পরিবর্তনের জন্য একপাক্ষিক ভাবে দায়ী উন্নত দেশগুলি। জলবায়ু পরিবর্তন রোধে আর্থিক তহবিল গড়ার বিষয়টি এসেছে সম্মেলনে। 

এই আবহের মধ্যেই মঙ্গল এবং বুধবার বালিতে চলবে জি-২০ সম্মেলন। অংশ নিতে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। 

 

Comments :0

Login to leave a comment