Raiganj Medical College Hostel

ফের র‌্যাগিং’র অভিযোগ, এবার রায়গঞ্জে

রাজ্য


বিশ্বনাথ সিংহ – রায়গঞ্জ
সোমবার সকাল থেকে উত্তপ্ত রায়গঞ্জ মেডিকেল কলেজের হোষ্টেলে।  র‌‌্যাগিং’র অভিযোগ  রায়গঞ্জ মেডিকেল কলেজ হোষ্টেলে।  দ্বিতীয় বর্ষের পড়ুয়াদের একাংশের উপর শারীরিক ও মানসিক নিগ্রহের অভিযোগ উঠল তৃতীয় বর্ষের পড়ুয়াদের বিরুদ্ধে। ঘটনায় রীতিমতো আতঙ্কিত নিগৃহীত পড়ুয়ারা। তাঁদের ক্রমাগত হুমকি দেওয়া হচ্ছে বলেও অভিযোগ তুলেছে পড়ুয়ারা। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করে পালটা অভিযোগকারীদের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ এনেছেন তৃতীয় বর্ষের পড়ুয়ারা। গোটা বিষয়টি খতিয়ে দেখে পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন রায়গঞ্জ মেডিক্যাল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ। এমবিবিএস দ্বিতীয় বর্ষের ছাত্রছাত্রীদের একাংশ এই ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন। তৃতীয় বর্ষের ছাত্ররা দ্বিতীয় বর্ষের ছাত্রদের মানসিক ও শারীরিক নির্যাতন করার অভিযোগে এনে সরব হয়েছেন। 
গত ৩ ডিসেম্বর রবিবার হস্টেল ক্যাম্পাসে একটি জন্মদিনের অনুষ্টান কে কেন্দ্র করে এই ঘটনার সূত্রপাত বলেই জানা গেছে। নিগৃহীত মেডিক্যাল পড়ুয়াদের অভিযোগ, তাঁরা ওই দিন এক সহপাঠীর জন্মদিন সেলিব্রেট করছিলেন। তখনই তৃতীয় বর্ষের কিছু পড়ুয়া তাঁদের বকাঝকা অকথ্য ভাষায় গালাগালি করেন। তখনকার মতো ঝামেলা মিটে গেলেও এই নিয়ে গত শুক্রবার গভীর রাতে তাঁদের ডেকে পাঠান সিনিয়ররা। অভিযোগ, এরপরই জুনিয়রদের সঙ্গে অভব্য আচরণ করা হয়। অকথ্য ভাষায় চলে গালিগালাজ। মারধর পর্যন্ত করা হয় বলে অভিযোগ।
রাজস্থানের বাসিন্দা হোষ্টেলের এক পড়ুয়া কোমল মীনা নামে এক ছাত্র জানান, ‘‘সিনিয়ররা তাঁকে বেধড়ক মারধর করেন। তিনি অচৈতন্য হয়ে পড়েছিলেন। পরে জল ঢেলে তাঁকে সুস্থ করে আবার নির্যাতনও করা হয়। তাঁদের আবার মারধরেরও হুমকি দেওয়া হয়েছে’’। ওই ঘটনার পর থেকে আতঙ্কিত এই মেডিক্যাল পড়ুয়া। নিরাপত্তার দাবি জানিয়েছেন তিনি। প্রশাসনের পক্ষ থেকে এব্যাপারে কেউ কিছু মন্তব্য করতে চায়নি। সিনিয়ারদের সাথে বহিরাগত কেউ আছে কিনা তা ষ্পষ্ট হয়নি। 
এই ঘটনার পর থেকে ভেঙে পড়েছেন ছাত্রীরাও। রিয়া সিং নামে দ্বিতীয় বর্ষের এক ছাত্রী জানান, ‘‘ঘটনার পর থেকে আতঙ্কে হস্টেলে থাকতে পারছেন না। তিনি অভিযোগ করেন তাঁকে উদ্দেশ্য করে নানা কুমন্তব্য করা হচ্ছে’’। তিনি সুবিচার চেয়ে কান্নায় ভেঙে পড়েছেন।
 

Comments :0

Login to leave a comment