Joint forum of tea workers organizations

কর্পোরেট নীতির বিরুদ্ধে সরব চা শ্রমিক সংগঠন

রাজ্য

Joint forum of tea workers organizations

কর্পোরেট নীতির বিরুদ্ধে সরব চা শ্রমিক সংগঠন চরম বিপজ্জনক অবস্থায় উত্তরবঙ্গের অর্থনীতির মেরুদন্ড চা শিল্প দাঁড়িয়ে রয়েছে। রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে তার চা শিল্প বিরোধী নীতির পরিবর্তন করতেই হবে। উত্তরবঙ্গের বাগিচা শিল্পকে ধ্বংস করার জন্য জমি দখলের তৃণমূল সরকারের ও কর্পোরেট সংস্থাগুলির নীতির বিরুদ্ধে সরব হলো চা শ্রমিক সংগঠনগুলির যৌথ মঞ্চ জয়েন্ট ফোরাম। চা বাগিচা শিল্পের সাথে যুক্ত শ্রমজীবি মানুষের ন্যূনতম মজুরির স্বীকৃতি, তাদের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা, উচ্ছেদ ও সরকারী জমি নীতির বিরুদ্ধে উত্তরবঙ্গের বাগিচা শিল্পে প্রাণ ফিরিয়ে দিতে আগামী ২৯ জানুয়ারি দার্জিলিঙে, ১১ ও ১২ ফেব্রুয়ারি বাগডোগরা ও চালসায় সমস্ত চা শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের নিয়ে জয়েন্ট ফোরামের উদ্যোগে কনভেনশন অনুষ্ঠিত করা হবে। 

কনভেনশনগুলিতে বাগিচা শ্রমিক ও সোসাইটির সদস্যরাও অংশ নেবেন। শুক্রবার শিলিগুড়িতে সিআইটিইউ দপ্তরে চা শ্রমিক সংগঠনের যৌথ মঞ্চ জয়েন্ট ফোরামের পক্ষ থেকে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভার মূল ইস্যু উত্তরবঙ্গের বিস্তৃত চা বাগিচার ১৫ শতাংশ জমি ট্যুরিজম ও অন্যান্য ব্যবসার জন্য নেবার রাজ্য সরকারের নতুন জমি নীতির তীব্র সমালোচনা করে সাংবাদিক বৈঠকে জয়েন্ট ফোরামের আহ্বায়ক জিয়াউল আমল বলেন, সরকারের পকেট খালি। তাই জমি লুট করে বিক্রি করে দিয়ে সরকার চালাবে সেটা উত্তরবঙ্গবাসী হতে দেবে না। জোরদার আন্দোলন গড়ে তুলে জমি রক্ষা করা হবে। দার্জিলিঙ পার্বত্য অঞ্চল থেকে শুরু করে চা এলাকার বিধাননগর থেকে কুমারগ্রাম, আসাম পর্যন্ত কোন জায়গায় রাজ্য সরকারের নতুন আইন অনুযায়ী চা বাগানের এক ইঞ্চি জমিও ছাড়া হবে না।

 এই জমি চা বাগান এলাকায় বসবাসকারী মানুষের। ৭৫বছর স্বাধীনতার পরেও চা বাগিচা এলাকায় বসবাসকারী সাধারন মানুষ জমির অধিকার থেকে বঞ্চিত। তাই চা বাগান এলাকায় বসবাসকারী শ্রমিক পরিবারগুলি ও বাগিচা শিল্পকে কেন্দ্র করে গড়ে ওঠা সোসাইটিগুলিকে কোনভাবেই জয়েন্ট ফোরাম উচ্ছেদ হতে দেবে না। সারা দেশেই চা বাগিচা শিল্পের জমি দখলের মরিয়া প্রচেষ্টা চালাচ্ছে সরকার। এই জমি দখলের প্রচেষ্টাকে প্রতিহত করতে হবে। উত্তরবঙ্গের চা অধ্যুসিত এলাকার নদী নালা, নদী খাস কোন জমি দখল করতে দেব না। বালাসন, কলেজভ্যালি, মালবাজার রাঙামাটি সহ বিভিন্ন এলাকায় খালি জমি দখল করতে গিয়ে বুলডোজার নিয়ে সরে আসতে হয়েছে সরকারকে। এসসি, এসটি, আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া সেকশনের মানুষদের উচ্ছেদ করতে প্রমোটার, কন্ট্রাক্টরদের লেলিয়ে না দেওয়া বা প্রত্যক্ষভাবে সাহস না যোগানো ও কোন জায়গার জমিতে যেখানে স্কুল, কলেজ, সোস্যাল ও সোসাইটির সম্পত্তি যেখানে যা আছে সেখানে হাত দেওয়া থেকে বিরত থাকার জন্য ল্যান্ড অফিসগুলিকে ও রাজ্য সরকার হুঁশিয়ারি দেন তিনি। কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্য বলেন, চা শিল্পকে ক্রমশ ধ্বংসের দিকে এগিয়ে দেওয়া হচ্ছে। গত বছর টি বোর্ডের বাজেট অ্যালটমেন্ট অর্ধেকে কমিয়ে আনা হয়েছে।

 তিনি প্রশ্ন তোলেন এবছরের এক হাজার কোটি টাকা নারী, শিশুদের জন্য বিশেষ করে চা অধ্যুসিত এলাকার উন্নয়নের জন্য ব্যবহার কথা ছিলো সেই টাকা কোথায় গেলো। এবারের বাজেটে কেন্দ্রীয় সরকারকে এই সব কিছুর জবাব দিতে হবে। শুধু তাই নয়, উপযুক্ত ব্যবস্থাপনার মাধ্যমে দার্জিলিঙের চা দার্জিলিঙেই অকশনের ব্যবস্থা করার দাবি জানান তিনি। একই সাথে ভারতবর্ষের চায়ের এক্সপোর্টের জন্য ইনসেন্টিভ দিতে হবে। ডিফারেন্ট ক্যাটেগরির চায়ের প্রমোশনের জন্য সরকারকে এগিয়ে আসার পাশাপাশি যথোপযুক্ত সার্পোট দিতে হবে। উত্তরবঙ্গের চা বাগিচা শিল্প নদীনালা, জমি পরিবেশকে রক্ষা করে থাকে। নদী বিক্রি হয়ে যাচ্ছে। সরকারী জমি নীতির কারনে পরিবেশ আক্রান্ত হচ্ছে। ২০১৪সালে মোদী সরকার আসার পর থেকেই চা শিল্পে ধস নামিয়ে আনা হয়েছে। চা সুন্দরী প্রকল্পের বিরোধীতা করে বলেন, অবিলম্বে রাজ্য সরকারের তরফে চা শ্রমিক পরিবারগুলির স্বার্থে ন্যূনতম মজুরি ঘোষনা করা উচিৎ। 

দার্জিলিঙে একসময় ১১মিলিয়ান কেজি চায়ের উৎপাদন করা হতো। প্রায় ৫০শতাংশ চা বাগিচা শ্রমিকদের অনুপস্থিতির কারনে এই সময়ে ৭মিলিয়ান কেজি চাও উৎপাদন করা সম্ভব হচ্ছে না। কারন আজও ন্যূনতম মজুরি কার্যকরী হয়নি। ২৩২টাকা দৈনিক হাজিরায় মাসে ৭হাজার টাকায় শ্রমিক পরিবারের ছেলেমেয়েদের পড়াশুনা, রুটিরুজি, চিকিৎসার খরচ বহন করে জীবিকা নির্বাহ করা যাচ্ছে না। এক দেশে এক নীতি কার্যকরী করতে হবে। লড়াই সংগ্রামের পথে যদি কেরালা, তামিলনাড়ু, কর্নাটকে বাগিচা শ্রমিকদের ন্যূনতম মজুরি স্বীকৃতি পেয়েছে। কিন্তু উত্তরবঙ্গ, ত্রিপুরা, আসামের বাগিচা শ্রমিকদের জন্য অবিলম্বে ন্যূনতম মজুরি চালু করতে হবে। ২০১৪সালে ন্যূনতম মজুরি ঘোষনা করার প্রতিশ্রুতি দিয়েছিলো রাজ্য সরকার। কিন্তু আট বছর পরে ২০২৩সালেও ন্যূনতম মজুরি উপেক্ষিত। দ্রব্যমূল্য দিন দিন বাড়ছে।

 কিন্তু শ্রমিকদের মজুরি এক টাকাও বাড়ানো হয়নি। যা অত্যন্ত হতাশাজনক। করোনা অতিমারির সময়ে দার্জিলিঙের ব্যবসায়ী ও সাধারন মানুষ চা বাগিচা শ্রমিকদের সাহায্যার্থে জিটিএ’তে প্রায় দুই কোটি টাকার বেশী একটি ফান্ড জড়ো করেছিলো। সেই ফান্ডের টাকা যাতে কোনভাবেই অন্যত্র ব্যবহার করা না হয় সেকারনে দার্জিলিঙ পাহাড়ের সমস্ত ট্রেড ইউনিয়ন সহ জয়েন্ট ফোরামের পক্ষ থেকে ফান্ডের টাকা অবিলম্বে চা বাগানের শ্রমিকদের নামে দিয়ে দেবার দাবি জানিয়েছেন তিনি। এদিনের সাংবাদিক বৈঠকে সিআইটিইউ-র সমন পাঠক, বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষে উপস্থিত ছিলেন মনিকুমার ডার্নাল, ডি কে গুরুঙ, গোপাল প্রধান, সুনীল রাই, ধীরাজ রাই, অভিজিৎ মজুমদার প্রমুখ।

Comments :0

Login to leave a comment