cop 27

‘কোপ ২৭’: উন্নয়নশীলকে বিশ্বের ঘাড়ে খরচের দায় চাপাতে পেশ রিপোর্ট

আন্তর্জাতিক

বিশ্বের তাপমাত্রা বাঁধতে হলে ভারতের মতো উন্নয়নশীল সব দেশকে খরচ করতে হবে বছরে ২.৪ ট্রিলিয়ন ডলার। ২০৩০ সালের মধ্যে এই আর্থিক সীমায় পৌঁছতে হবে। তার মধ্যে ১ ট্রিলিয়ন ডলার জোগার করতে হবে বিদেশ থেকে ঋণ বা সহায়তা হিসেবে। 

মিশরের শারম অল শেখে বিশ্ব পরিবেশ সম্মেলন ‘কোপ-২৭’ মঞ্চে পেশ হওয়া রিপোর্টে এমন বিপুল আর্থিক দায়ভারের কথা বলা হয়েছে। মিশর এবং ব্রিটেনের নেতৃত্বে গড়া বিশেষজ্ঞ গোষ্ঠী এই রিপোর্ট পেশ করেছে। গতবার ব্রিটেনের গ্লাসগোতে হয়েছিল পরিবেশ সম্মেলন।

শেষ অর্থবর্ষে ভারতের জাতীয় উৎপাদনের অঙ্ক ৩.৫ ট্রিলিয়ন ডলারের কিছু কম। তার মধ্যে ধরা রয়েছে সব পণ্য ও পরিষবা উৎপাদন। অন্য দেশগুলির সঙ্গে ভাগাভাগি হলেও মোটের বিচারে একেকটি উন্নয়নশীল দেশের পরিবেশ খাতে বড় অঙ্কেরই খরচ ধরা হয়েছে এই রিপোর্টে। এই দেশগুলির মধ্যে আবার চীনকে ধরা হয়নি। ফলে চীনকে বাদ দিয়েই খরচ মেটানোর অঙ্ক কষতে হবে। 

কিভাবে জোটানো হবে এই বিপুল অঙ্কের অর্থ? রিপোর্ট বলছে, ‘‘আন্তর্জাতিক বিনিয়োগকারীদের পাশাপাশি ডেভেলপমেন্ট ব্যাঙ্কগুলির সঙ্গে কথা বলতে হবে উন্নয়নশীল দেশগুলিকে। সহায়তা নিতে হবে ধনী দেশগুলির থেকেও।’’ 

মিশর উন্নয়নশীল বিশ্বেরই সদস্য। তবে ব্রিটেনের মতো ধনী বিশ্বের কৌশলে সম্মতি জানিয়ে থাকতে পারে বলে মত একাংশের। শারম অল শেখের পরিবেশ সম্মেলনেই প্রথম ‘পরিবেশ তহবিল’ আনুষ্ঠানিক আলোচনায় এসেছে।  পরিবেশের ক্ষতি মেটানোর জন্য ধনী বিশ্বকে আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে তহবিলে, উন্নয়নশীল বিশ্ব এই দাবিতেই একজোট। রিপোর্ট সেই অবস্থানকে লঘু করে দিতে পারে বলে আশঙ্কা রয়েছে। কারণ উন্নয়নশীল বিশ্ব এবং তার মধ্যে ভারত, ব্রাজিলের মতো দেশগুলিকে বিকাশশীল চিহ্নিত করে তাদের ঘাড়েই দায় ঠেলা হয়েছে।  

Comments :0

Login to leave a comment