CU Labour

দীর্ঘ আন্দোলনের পর বকেয়া মজুরি পাচ্ছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ঠিকা শ্রমিকরা

কলকাতা

দীর্ঘ লড়াইয়ের পর লকডাউনের ২১ মাসের বকেয়া মজুরির সম্পূর্নটা পেলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ঠিকাদারের অধিনে থাকা শ্রমিকরা। দীর্ঘদিন বেতন বকেয়া থাকায় চরম অর্থীক সঙ্কটের মুখে পড়েন এই সব কর্মীরা। এদের কেউ ক্যান্টিনে কাজ করেন বা কেউ কোন বিভাগের অফিস স্টাফ। বিশ্ববিদ্যালয়ে কাজ করলেও এই সব কর্মীদের নিযোগ হয় ঠিকাদারদের মাধ্যমে। ঠিকাদাররাই তাঁদের বেতন দেন। কিন্তু লকডাউনের সময় থেকে বন্ধ হয়ে যায় বেতন। বার বার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ঠিকাদার সংস্থার দারস্থ হয়েও কেন লাভ হয়নি এই কর্মীদের। 

পরবর্তী সময় সিআইটিইউ’র নেতৃত্বে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ঠিকা শ্রমিকরা ধারাবাহিক ভাবে এক বছর ধরে আন্দোলন চালিয়ে যান। কখনও রাত জেগে অবস্থান তো কখনও গেটের সামনে বিক্ষোভ। নিজেদের হকের দাবি ছিনিয়ে নিতে ধারাবাহিক ভাবে আন্দোলন চালিয়ে যান তারা।

উল্লেখ্য সিআইটিইউ নেতৃত্ব যখন শ্রমিকদের বেতনের দাবিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দারস্থ হয়েছে তখন তারা ঠিকাদার সংস্থার ঘাড়ে সব কিছু ঠেলে দিয়েছে। আবার ঠিকাদার সংস্থার কাছে গেলে তারা দায় ঠেলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দিকে। তবে কর্মীদের লাগাতার আন্দোলনের কাছে মাথা নত করতে বাধ্য হয়েছে ঠিকাদার সংস্থা এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

   

Comments :0

Login to leave a comment