Amazon Brazil

আমাজনে প্রকট হচ্ছে খরা পরিস্থিতি, সমস্যার মুখে জন-জীবন

আন্তর্জাতিক

খরার কারণে আমাজন অঞ্চলে বসবাসকারি প্রায় পাঁচ লক্ষ মানুষ বছর শেষে সমস্যার মুখে পড়ে পারেন। এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে ব্রাজিলের পরিবেশবিদদের পক্ষ থেকে। 
ইতিমধ্যে খাদ্য ও জলের মতো প্রয়োজনীয় সরবরাহ পেতে সমস্যায় পড়েছে বহু মানুষ। ব্রাজিল প্রশাসন সূত্রে খবর এই অঞ্চলে পরিবহনের প্রধান মাধ্যম হল জলপথ এবং নদীর স্তর ঐতিহাসিকভাবে কম। খরার কারণে মাছ ধরার ক্ষেত্রেরও সমস্যা তৈরি হচ্ছে। নদীতীরবর্তী বহু সম্প্রদায়ের মানুষের জীবিকা এই ধরনের কাজের সাথে যুক্ত। আমাজনের ধ্বংসের পিছনে মূল কারণ কর্পোরেটদের বোসরেনারো সরকারের ছাড়পত্র দেওয়া। অনৈতিক ভাবে প্রাকৃতিক সম্পদ লুঠ হয়েছে সেই সময়। যার ফলে ধীরে ধীরে প্রাকৃতিক সম্পদ হারিয়েছে আমাজন। লুপ্ত হয়েছে বহু উদ্ভিত। জীবিকা হারিয়েছেন বহু মানুষ।

অন্যদিকে আমাজনে দুই সপ্তাহ আগে পরিবেশগত জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে এবং ২০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের একটি প্যাকেজ চালু করেছে প্রশাসন। 
সংবাদ সংস্থঅ পিটিআই সূত্রে খবর ওই দেশের প্রশাসনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে যে, প্রশাসনের পক্ষ থেকে খাদ্য ও জল সরবরাহের পাশাপাশি ওই এলাকার মানুষদের বিভিন্ন স্বাস্থ্য সমাগ্রী দেওয়া হবে।
গভর্নর উইলসন লিমা মঙ্গলবার ফেডারেল সরকারের প্রতিনিধিদের সাথে দেখা করতে ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় ছিলেন। লিমা প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভার সঙ্গে কথাও বলেছেন খরা পরিস্থিতি নিয়ে।
পিটিআই সূত্রে খবর মানাউস বন্দরের নদীর জলস্তর ১৬.৭ মিটার (৫৫ ফুট) গত বছরের তুনায় যা ছয় মিটার কম।
বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষের দাবি, এল নিনো জলবায়ু ঘটনার কারণে খরা দীর্ঘস্থায়ী হবে এবং আরও তীব্র হবে বলে তাদের অনুমান। এই জনবায়ু মেঘ তৈরিতে বাঁধা দেয়।
জলবায়ু পরিবর্তনের কারণে খরা ক্রমশ ঘন ঘন, দীর্ঘ এবং আরও তীব্র হয়ে ওঠে। উষ্ণ তাপমাত্রা বাষ্পীভবন বাড়ায়, যা ভূপৃষ্ঠের জলকে হ্রাস করে এবং মাটি ও গাছপালা শুকিয়ে যায়।

Comments :0

Login to leave a comment