DA MOVEMENT IN BENGAL

শহীদ মিনারে বৈঠকে সরকারি কর্মীরা

রাজ্য জেলা কলকাতা

government employees dearness allowance state government employees bengali news খাদ্য ভবনে কর্মবিরতি পালন করছেন সরকারি কর্মচারীরা। মঙ্গলবার তোলা ছবি।

শহীদ মিনারে যৌথ সাংবাদিক সম্মেলন করতে চলেছে আন্দোলনরত সরকারি কর্মচারীদের দুই মূল মঞ্চ। সংগ্রামী যৌথ মঞ্চ এবং রাজ্য কো-অর্ডিনেশন কমিটির নেতৃত্বাধীন যৌথমঞ্চ। ইতিমধ্যেই শহীদ মিনারের আন্দোলনস্থলে পৌঁছে গিয়েছেন রাজ্য কো-অর্ডিনেশন কমিটির নেতৃবৃন্দ। এই যৌথ সাংবাদিক বৈঠক থেকে রাজ্যের ডিএ বৃদ্ধির দাবিতে চলা আন্দোলনের তীব্রতা আরও বৃদ্ধি পাবে বলেই সরকারি কর্মচারীদের অভিমত।

প্রসঙ্গত, রাজ্য বিধানসভার বাজেট অধিবেশনে মুখ্যমন্ত্রীর চিরকুট দেখে তিন শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই সরকারি রসিকতায় ক্ষোভে ফেটে পড়েন সরকারি কোষাগার থেকে বেতন পাওয়া কর্মচারীরা। শুরু হয় আন্দোলন। ৩২টি সংগঠনের জোট বা সংগ্রামী যৌথমঞ্চের তরফে কলকাতার শহীদ মিনার ময়দানের সামনে ২৬ দিন ধরে লাগাতার আন্দোলন চালাচ্ছেন সরকারি কর্মচারীরা। ১২দিন ধরে চলছে অনশন।

এরই মাঝে সোমবার এবং মঙ্গলবার কর্মবিরতির ডাক দেয় সংগ্রামী যৌথমঞ্চ।  এই কর্মবিরতী রুখতে রবিবার নির্দেশিকা জারি করেন অর্থদপ্তরের প্রধান সচিব মনোজ পন্থ। সরকারি কর্মচারীদের উপর ‘ডায়াস-নন’ বা চাকরি জীবন থেকে কর্মদিবস ছেদের হুমকিও দেওয়া হয় নির্দেশিকায়। প্রসঙ্গত, কোনও সরকারি কর্মচারি গুরুতর কোনও অপরাধের সঙ্গে যুক্ত থাকলে তবেই তাঁর বিরুদ্ধে ‘ডায়াস-নন’ কার্যকরী করা হয়। যদিও ২০১১ সাল থেকে সরকারি কর্মচারীদের গণতান্ত্রিক অধিকার খর্ব করতে বারবার ডায়াস নন বলবৎ করার হুমকি দিয়ে এসেছে মমতা ব্যানার্জির সরকার।

কিন্তু সরকারি হুমকি উড়িয়ে দিয়েই সোমবার এবং মঙ্গলবার রাজ্যের সরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকারি দপ্তর, আদালত সহ সমস্ত সরকারি ক্ষেত্রে পেন ডাউনের পথে হাঁটেন মধ্যবিত্ত সরকারি কর্মচারীরা।

পশ্চিমবঙ্গ রাজ্য কো-অর্ডিনেশন কমিটির নেতৃত্বাধীন যৌথমঞ্চের তরফে মঙ্গলবার পেন ডাউনের ডাক দেওয়া হয়েছিল রাজ্য জুড়ে। দুই যৌথমঞ্চের আন্দোলনের ফলে মঙ্গলবার কার্যত স্তব্ধ হয়ে যায় রাজ্য প্রশাসন। এরইমধ্যে মঙ্গলবার সন্ধ্যা ৮টা নাগাদ রাজ্য কো-অর্ডিনেশন কমিটির নেতৃবৃন্দ শহীদ মিনারের অবস্থান স্থলে পৌঁছন। সেখানে দুই যৌথমঞ্চের তরফে একযোগে সাংবাদিক সম্মেলন করা হবে। এই সাংবাদিক সম্মেলন থেকেই আন্দোলনের ভবিষ্যত দিশা মিলবে বলেই আন্দোলনকারীদের অভিমত। সাংবাদিক সম্মেলনের আগে দুই তরফের নেতৃবৃন্দ নিজেদের মধ্যে আলোচনা চালাচ্ছেন। 

Comments :0

Login to leave a comment