MPs Defeated

হেরেছেন কেন্দ্রীয় মন্ত্রী, ১০ সাংসদ

জাতীয়

চার রাজ্যে নির্বাচনী লড়াইয়ে সাংসদদের প্রার্থী করেছিল বিজেপি। তার মধ্যে কেন্দ্রীয় মন্ত্রীরাও রয়েছেন। হিন্দি বলয়ের তিন রাজ্যে বিজেপি বড় ব্যবধানে হারিয়েছে প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেসকে। তবে সাংসদদের অর্ধেকই হেরে গিয়েছেন রাজ্যে নির্বাচনে। তার মধ্যে কেন্দ্রের এক মন্ত্রীও রয়েছেন।
চার রাজ্যে ২১ সাংসদকে প্রার্থী করেছিল বিজেপি। তার মধ্যে ১১ জন জয়ী হয়েছেন, হেরেছেন ১০ জন। হিন্দি বলয়ের তিন রাজ্যে ১৮ সাংসদের মধ্যে ১১ সাংসদ জয়ী হয়েছেন। পরাজিতদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী ফগ্‌গন সিং কুলস্তে। 
জাতীয় স্তরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাফল্যই চার রাজ্যে জয়ের প্রধান উপাদান বলে দাবি করছেন বিজেপি নেতারা। তবে সাংসদদের জয়ের হারে এই ব্যাখ্যা প্রশ্নের মুখে পড়ছে। 
বিজেপি রাজস্থান এবং মধ্য প্রদেশে ৭ করে, ছত্তিশগড়ে ৪ এবং তেলেঙ্গানায় ৩ সাংসদকে বিধানসভায় প্রার্থী করেছিল। রাজস্থানে ৪, মধ্য প্রদেশে ৫ এবং ছত্তিশগড়ে ২ সাংসদ জয়ী হয়েছেন। হিন্দি বলয়ের তিন রাজ্যে জয়ী মোট ১১ সাংসদ। তেলেঙ্গানায় হেরেছেন তিন সাংসদই।  
বিজেপি’র পরাজিত সাংসদদের মধ্যে রয়েছেন চারবারের সাংসদ গণেশ সিং, বন্দি সঞ্জয় এবং বিজয় বাঘেল। জয়ী হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমর, প্রহ্লাদ সিং প্যাটেল, রেণুকা সিং।

Comments :0

Login to leave a comment