Palestine Israel war

গাজা ধ্বংস করতে ইজরায়েলের মাটিতে নামলো মার্কিন কার্গো

আন্তর্জাতিক

প্যালেস্তাইন ইজরায়েল যুদ্ধ থামানো নয়, যুদ্ধে আরও মদত দিচ্ছে আমেরিকা। বুধবার মার্কিন সেনার একটি বিমান বিভিন্ন অস্ত্র, গোলা বারুদ সহ ইজরায়েলের মাটিতে নেমেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইজারয়েল দুই দেশের প্রশাসনের পক্ষ থেকেই একথা জানানো হয়েছে। 
ইজরায়েলের প্রতিরক্ষা দপ্তরের পক্ষ থেকে সমাজিকমাধ্যমে একটি ভিডিও শেয়ার করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কার্গো বিমান ইজরায়েলের মাটিতে নামছে। হামাসের সাথে ইজরায়েলের যুদ্ধে প্রথম থেকেই আমেরিকা সহ একাধিক পশ্চিমী দেশ ইজরায়েলকে সমর্থন করে আসছে। বিভিন্ন সময় এর আগেও মার্কিন যুক্ররাষ্ট্র তাদের অস্ত্র দিয়ে সেনা দিয়ে সাহায্য করেছে। ইজরায়েলের দখল করার মানসিকতাকে বাঁধা না দিয়ে তাতে ইন্ধন জুগিয়েছে তারা।


মার্কিন প্রশাসনের কতায় হামাসের হামলায় তাদের ১৪ জন নিহত হয়েছে এবং প্রায় ২০ জন নিখোঁজ। সোমাবার মার্কিন প্রশাসনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল যে তারা অস্ত্র দিয়ে ইজরায়েলকে সাহায্য করবে। পেন্টাগন ইতিমধ্যে গোটা পরিস্থিতির ওপর নজর রাখছে এবং পডরয়োজনে ‘বন্ধু’ ইজরায়েলকে আর কি কি ভাবে সাহায, করা যায় সেই বিষয় নিয়েও তারা ভাবছে বলে জানা গিয়েছে। 
উল্লেখ্য আমেরিকার রাষ্ট্রপতি হামাস বাহিনীকে আইএসআইএসের সঙ্গে তুলনা করেছে। কিন্তু ১৯৪৯ সাল থেকে প্যালেস্তাইনের ওপর যেই আক্রমণ চলে আসছে তার সমালোচনা কোন সময়ের জন্য করেনি মার্কিন প্রশাসন।  


যেন ইজরায়েলই আক্রান্ত। যেন গত শনিবার প্যালেস্তাইনের গাজা স্ট্রিপ কেন্দ্রীয় ‘হামাস’-র হামলাই দুই ভূখণ্ডে প্রথম সংঘর্ষ। গাজাকে ঘিরে রেখে গুঁড়িয়ে দেওয়ার সামরিক অভিযান যেন ‘সঙ্গত এবং যোগ্য জবাব’। 
আপাতত প্রচারের ধরন অনেকটা এমনই। আপাতত আড়ালে এই সত্য যে ইজরায়েল দখলদার রাষ্ট্র। দফায় দফায় কেড়ে নিয়ে প্যালেস্তাইনের ভূখণ্ড। ভিটে হারিয়েছেন প্যালেস্থাইনের মানুষ। তাঁরা অবরুদ্ধ হয়েই আছেন। এই সত্যি বারবার বেরিয়ে এসেছে রাষ্ট্রসঙ্ঘের একের পর এক অধিবেশনে। ইজরায়েল আর আমেরিকা একঘরে হয়েছে বারবার।

Comments :0

Login to leave a comment