GIANT KILLERS OF WORLD CUP

বিশ্বকাপের জায়েন্ট কিলার’রা

খেলা

FIFA QATAR 2022 WORLD CUP FOOTBALL জার্মানিকে হারিয়ে ইতিহাস সৃষ্টির মুহুর্তে জাপান

বিশ্বকাপের নক আউট পর্যায় সবেমাত্র শুরু হয়েছে। এই পর্যায়ের ৮ ম্যাচে মুখোমুখি হবে ১৬ দল। ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন কিংবা পর্তুগালের মতো ‘হেভিওয়েট’রা যেমন এবারের বিশ্বকাপের শেষ ষোলোয় খেলছেন, তেমনই রয়েছে বেশ কয়েকটি ‘জায়েন্ট কিলার’। এই জায়েন্ট কিলারদের দাপটে গ্রুপ স্তর থেকেই দেশে ফিরতে হয়েছে তথাকথিত বেশ কয়েকটি বড় দলকে। আসুন, আরও একবার আলাপ সেরে নেওয়া যাক এঁদের সঙ্গে।  

বিশ্বকাপের গ্রুপ ডি থেকে পরের রাউন্ডে গিয়েছে ফ্রান্স এবং অস্ট্রেলিয়া। গতবারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের পরের রাউন্ডে যাওয়ায় স্বাভাবিক ভাবেই কোনও অঘটনের গন্ধ নেই। কিন্তু অস্ট্রেলিয়ার উত্থান চমকে দেওয়ার মতো। সাম্প্রতিক ফর্মের নিরিখে অস্ট্রেলিয়ার ফিফা র‌্যাঙ্ক ৩৮। অপরদিকে গ্রুপে থাকা ডেনমার্কের ফিফা র‌্যাঙ্ক ১০ এবং টিউনিশিয়ার ফিফা র‌্যাঙ্ক ৩০। ক্রমতালিকায় এই দুই দলের থেকে বেশ অনেকটা পিছিয়ে থাকলেও খেলার ফলে তার প্রভাব পড়তে দেয়নি এএফসি ভুক্ত অস্ট্রেলিয়া। গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে ৪-১ গোলে পরাজিত হয় অস্ট্রেলিয়া। মনে করা হচ্ছিল একটিও ম্যাচ না জিতেই সিডনি ফিরতে হবে ম্যাথিউ রায়ান, ক্রেগ গডউইন’দের। কিন্তু সমস্ত হিসেব পালটে দিয়ে টিউনিশিয়া এবং ডেনমার্ক, দুটি ম্যাচেই ১-০ গোলের ব্যবধানে জয় পায় অস্ট্রেলিয়া। ইতিহাস গড়ে আপাতত মেসিদের মুখোমুখি ম্যাথিউ লেকি’রা। এই ম্যাচেও কি কোনও অঘটন ঘটবে? অপেক্ষা আর কয়েকটা ঘন্টা। 

২০২২ বিশ্বকাপে সবথেকে বেশি অঘটন ঘটেছে ই গ্রুপে। স্পেন এবং জার্মানিকে পিছনে ফেলে এই গ্রুপে প্রথম হয়েছে জাপান। নিজেদের প্রথম ম্যাচে ২-১ গোলে জার্মানিকে পরাজিত করে জাপান। এই হারের ফলেই এবারের বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়েছে ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির। গ্রুপের শেষ ম্যাচেও অঘটন ঘটিয়েছেন জাপানিরা। এবারের বিশ্বকাপের অন্যতম ফেভারিট স্পেনকে তাঁরা পরাজিত করেছেন ২-১ গোলের ব্যবধানে। প্রসঙ্গত, জার্মানি এবং স্পেনের বর্তমান ফিফা র‌্যাঙ্ক যথাক্রমে ১১ এবং ৭। অপরদিকে জাপানের বর্তমান র‌্যাঙ্ক ২৪। সোমবার ফিফা তালিকার ১২ নম্বরে থাকা ক্রোয়েশিয়ার বিরুদ্ধে শেষ ষোলোর ম্যাচে নামবে জাপান। 

গ্রুপ এফ-এও ঘটে গিয়েছে একটি বড়সড় ফুটবল বিপ্লব। বিশ্ব ক্রমতালিকার দ্বিতীয় স্থানে থাকা রোমেলু লাকাকুর বেলজিয়াম শেষ ষোলোর যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছে। গ্রুপ শীর্ষে থেকে পরের রাউন্ডে গিয়েছে মরোক্কো, যাদের বর্তমান ফিফা র‌্যাঙ্ক ২২। গ্রুপে দ্বিতীয় হয়েছে ১২ নম্বরে থাকা লুকা মডরিচের ক্রোয়েশিয়া। গ্রুপের খেলায় বেলজিয়ামকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে মরোক্কো।

গ্রুপ এইচে অঘটন ঘটিয়ে পরের রাউন্ডে উঠেছে দক্ষিণ কোরিয়া। পর্তুগাল গ্রুপ শীর্ষে থাকলেও, দ্বিতীয় স্থান দখল করেছেন হুয়াং হি-চান’রা। উরুগুয়ের সঙ্গে ড্র এবং ঘানার কাছে ৩-২ গোলে হারলেও শেষ ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের ২-১ গোলে পরাজিত করে দক্ষিণ কোরিয়া। এর ফলে বিশ্বকাপের দৌড় থেকে ছিটকে যায় ফিফা তালিকার ১৪ নম্বরে থাকা উরুগুয়ে। শেষ ষোলোর ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ ফিফা তালিকার ২৮-এ থাকা দক্ষিণ কোরিয়া। 

 

 

 

 

 

 

 

 

 

 

Comments :0

Login to leave a comment