ARIADAHA TORTURE POLICE

আড়িয়াদহে দলবেঁধে মার সাড়ে ৩ বছর আগে, পুলিশ জানল ভিডিও বেরনোয়!

রাজ্য

বুধবার আদালতে জয়ন্ত সিং এবং দলবল। ছবি: অভিজিৎ বসু

আড়িয়াদহে ক্লাবঘরে আটকে রেখে মারধরের ভিডিও সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সেই ভিডিও ২০২১’র ফেব্রুয়ারি বা মার্চের।  বুধবার বারাকপুর পুলিশ কমিশনারেট থেকেই এই তথ্য পাওয়া গিয়েছে। প্রশ্ন উঠেছে, প্রায় সাড়ে তিন বছর আগের এই ঘটনা সম্পর্কে এতদিন কিছুই জানতে পারেনি পুলিশ?
বুধবার বারাকপুরের পুলিশ কমিশনার অলক রাজোরিয়া সাংবাদিক সম্মেলনে নিজেই ছড়িয়ে পড়া ভিডিও’র সময়কাল জানিয়েছেন। তিনি বলেছেন, ‘‘ভিডিও’তে যে আটজনকে দেখা গিয়েছে তার মধ্যে ছ’জনকে গ্রেপ্তার করা হয়েছে। ভিডিও-তে দেখা যাচ্ছে না এমন কয়েকজনের খোঁজেও চলছে তল্লাশি। অভিযুক্তেরা সকলেই আড়িয়াদহ এবং সংলগ্ন এলাকার বাসিন্দা।’’ 
কামারহাটি সংলগ্ন অঞ্চলে একের পর এক দুষ্কৃতীরাজের ঘটনায় ফের প্রতিবাদের ডাক দিয়েছে সিপিআই(এম)। বৃহস্পতিবার, ১১ জুলাই সন্ধ্যায় কামারহাটি পৌরসভার বিভিন্ন এলাকা থেকে মিছিল যাবে বেলঘরিয়া থানার সামনে। আধিকারিকদের কাছে দাবিপত্র পেশ করা হবে বলে জানিয়েছেন কামারহাটির প্রাক্তন বিধায়ক এবং সিপিআই(এম) নেতা মানস মুখার্জি।  
১ জুলাই আড়িয়াদহে মা ও কলেজপড়ুয়া ছেলেকে মারধর করা হয়। তৃণমূল কর্মী জয়ন্ত সিং এবং তার দলবলের ভূমিকা সামনে চলে আসে। রাজ্যময় ধিক্কারের মুখে জয়ন্ত এবং তার দুই সঙ্গীকে গ্রেপ্তার করেছে পুলিশ। জয়ন্ত পুলিশ হেপাজতে যাওয়ার পর বেরিয়ে পড়েছে পুরনো ভিডিও-টি। সোশাল মিডিয়ায় ভিডিও দেখেই যে পদক্ষেপ, জানিয়েছে কমিশনারেট। 
চোপড়ায় তৃণমূলের তাজিমূল হকের ডাকা সালিশীতে রাস্তায় ফেলে নির্মম মারধরের ঘটনাও বেরিয়েছিল ভিডিও-তে। সোশাল মিডিয়ায় তা প্রকাশ হওয়ার পর নড়তে বাধ্য হয় পুলিশ। অথচ সোশাল মিডিয়াতে ভিডিও দেওয়ার দায়ে সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের বিরুদ্ধে দায়ের হয়েছে এফআইআর। রামপুরহাটে এক ছাত্র আড়িয়াদহের ভিডিও সোশাল মিডিয়ায় শেয়ার করায় তাকেও তলব করেছে পুলিশ। অন্যায় সম্পর্কে সতর্ককারীদের কেন পুলিশি হয়রানির  লক্ষ্য বানানো হচ্ছে, সে প্রশ্নেও তৈরি হছে ক্ষোভ। 
এদিন বারাকপুর কমিশনারেট জানিয়েছে, ভিডিও সামনে আসায় বেলঘরিয়া পুলিশ স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে। ভারতীয় দণ্ডবিধির ধারা ৩৪১, ৩৫৪, ৩২৬, ৩০৮’র মতো ধারায় দায়ের হয়েছে অভিযোগ। ২০২১’র মার্চ অথবা ফেব্রুয়ারিতে আড়িয়াদহে রাহুল গুপ্তার বাড়িতে চুরি হয়। থানায় অভিযোগ জানাননি তিনি। ‘এলাকাবাসী’ এক-দু’জনকে সন্দেহ করে। তার মধ্যে একজন পুরুষ অপরজন মহিলা। মহিলার কোলে শিশু ছিল। আড়িয়াদহের তালতলা ক্লাবে এদের নিয়ে যায় এবং মারপিট করা হয়।
ভিডিও-তে দেখা গিয়েছে চ্যাংদোলা করে আক্রান্তদের নির্মমভাবে লাঠিপেটা করা হচ্ছে। আর্তনাদ করলেও শোনার কেউ নেই। পুলিশ জানিয়েছে, আক্রান্তদেরও চিহ্নিত করার চেষ্টা চলছে। তাতে মামলা জোরালো হবে। 
পুলিশ এদিন বলেছে ধৃত আটজনের মধ্যে তিন জন গত ১ জুলাইয়ের মারধরের ঘটনায় আগেই হেপাজতে ছিল। এই ধৃতদের মধ্যে রয়েছে দুষ্কৃতী জয়ন্ত সিংহ। ১ জুলাইয়ের ঘটনায় ধৃত জয়ন্ত সহ তিন সহ ছয়জনকে পুলিশ হেপাজতে নেওয়ার জন্য আদালতে আবেদন করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ কমিশনার। এদিন আদালত ছয়জনকে পুলিশ হেপাজতে পাঠিয়েছে। 
তিনি জানান, তিনজনকে মঙ্গলবার গ্রেপ্তার করা হয়েছে। জয়ন্ত সিং, সৈকত মান্না, সুদীপ সাহা-কে পুলিশ হেপাজতে নেয়। এর বাইরে অভিষেক বর্মন, সুভাষ বেরা এবং সুমন দে-কে গ্রেপ্তার করা হয়েছে। এরা আড়িয়াদহেরই বাসিন্দা। ভিডিও-তে যে আটজনকে দেখা গিয়েছে তার মধ্যে ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ঘটনায় যুক্ত যাদের ভিডিও-তে দেখা যাচ্ছে না তাদের চিহ্নিতকরণের কাজ চলছে।

তথ্য: অভিজিৎ বসু

Comments :0

Login to leave a comment