JP Nadda Himachal menifesto

হিমাচলেও বিজেপির ভরসা সেই অভিন্ন দেওয়ানি বিধি

জাতীয়

 

হিমাচল প্রদেশের ভোটে অভিন্ন দেওয়ানি বিধিকে হাতিয়ার করল বিজেপি (BJP)। রবিবার সিমলায় ১১ দফা প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনী ইশ্‌তেহার প্রকাশ করেছে দল। বিজেপি’র জাতীয় সভাপতি জেপি নাড্ডা (JP Nadda)এদিন বলেছেন, ‘‘বিজেপি ফের সরকার গড়বে রাজ্যে। প্রয়োগ করা হবে অভিন্ন দেওয়ানি বিধি।’’ ১২ নভেম্বর এক দফায় ভোট হিমাচলে।

এর আগে শনিবার ইশ্‌তেহার প্রকাশ করেছে কংগ্রেস। কংগ্রেসের প্রতিশ্রুতি, ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ দেওয়া হবে বিনামূল্যে। মাসে ১৫০০ টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে আঠারো থেকে ষাট বয়স পর্যন্ত সব নাগরিককে। 

গুজরাটেও ভোটের মুখে অভিন্ন দেওয়ানি বিধি প্রয়োগের জন্য কমিশন গড়ার ঘোষণা করেছে রাজ্যের বিজেপি সরকার। হিমাচলেও একই কৌশল নিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল। বিবাহ বা বিচ্ছেদ, পারিবারিক সম্পত্তিতে অধিকারের মতো বিষয়গুলি দেওয়ানি বিধির আওতায় থাকে। অভিন্ন দেওয়ানি বিধিকে সামনে রেখে সাম্প্রদায়িক মেরুকরণ অভিযোগ বারবারই বিজেপি’র বিরুদ্ধে উঠেছে। মুসলিমদের বিবাহ বা বিচ্ছেদের প্রসঙ্গ তুলে বিভিন্ন নির্বাচনে প্রচার চালিয়েছে। 

জাতীয় আইন কমিশন যদিও জানিয়েছে যে অভিন্ন দেওয়ানি বিধির প্রয়োগ আদৌ প্রয়োজনীয় নয়। বাঞ্ছিতও নয়। তবু সংসদের কর্মীকৃত্যক এবং আইন বিষয়ক সংসদীয় কমিটি ব্যক্তিগত আইন পর্যালোচনা বিষয়ে মতামত জানানো বিজ্ঞপ্তি দিয়েছে। 

এই সক্রিয়তার বিরোধিতা করেছে সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি। সংগঠন মনে করিয়েছে যে পণ প্রথায় নিষেধাজ্ঞা, সতীদাহ রোধ, শিশু বিবাহে বন্ধ করার আইন দেশে হয়েছে। তার জন্য অভিন্ন দেওয়ানি বিধির দরকার হয়নি। মহিলা সমিতি মনে করিয়েছে, অভিন্য সমতা নিশ্চিত হয় না। হিন্দু ব্যক্তিগত আইনেও নারী-পুরুষে বৈষম্য রয়েছে। তাৎক্ষণিক তালাকের ক্ষেত্রে মুসলিম পুরুষদের জেলে পাঠিয়ে বিভিন্ন রাজ্যে বিজেপি’র সরকার মেরুকরণে মদত দিয়েছে। কিন্তু স্ত্রী’কে পরিত্যাগ করার ক্ষেত্রে হিন্দু হলে জেলে পাঠানো হয় না। উল্লেখ্য, আইন কমিশনও ব্যক্তিগত আইন রেখেই সংস্কারের পক্ষে মত দিয়েছে। 

 

Comments :0

Login to leave a comment