R G KAR: RECLAIM THE NIGHT

শুরু মানববন্ধন-মিছিল, বিচার পেতে রাত জাগছে বাংলা

রাজ্য

মানবন্ধনে শিশু কোলে মা। বহরমপুরে মানব বন্ধন। রানীবাগান মোড় থেকে জলট্যাংক মোড় অবধি। বহরমপুরের মঙ্গল শোভাযাত্রা উদযাপন কমিটির আহবানে।

তৃণমূলের ফতোয়া উড়িয়ে গড়বেতায় ফের মিছিলে শামিল স্কুল কলেজের ছাত্রছাত্রীরা। বহরমপুরে সন্ধ্যা থেকেই মানববন্ধন। বিপুল সংখ্যায় মহিলারা। জলপাইগুড়িতে বিচারের দাবিতে ইঞ্নিয়ারিং কলেজের ছাত্র-শিক্ষক-শিক্ষাকর্মীরা। আর জি কর হাসপাতালে শামিল চিকিৎসকরা, শামিল বহু নাগরিক।
বুধবার সন্ধ্যে থেকেই বাংলা নেমে পড়েছে রাস্তায়। শতাধিক জায়গার তালিকা ছিল বটে, তবে দেখা যাচ্ছে অগুনতি এলাকায় জনতা শামিল রাত দখলে। 
আর জি করে নিহত চিকিৎসকের বিচার চেয়ে ফের রাত জাগছে বাংলা। যেমন হয়েছিল ১৪ আগস্ট ‘মেয়েদের রাত দখল’ ঘিরে। আর জি কর হাসপাতালে রাত দখলের ডাকে যোগ দিতে আসছেন নির্যাতিতার মা-বাবা।
৫ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে আর জি কর মামলার শুনানি হওয়ার কথা থাকলেও অনিশ্চয়তা তৈরি হয়েছে। কারণ প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় আসছেন না। মঙ্গলবারই সরকারি চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন সাংবাদিক সম্মেলন করেছে দিল্লিতে। ছিলেন রাজ্যের জয়েন্ট প্ল্যাটফর্ম অব ডক্টরস’র চিকিৎসকরা। সুপ্রিম কোর্টকে বিশেষভাবে বিষয়টি বিবেচনা করে দ্রুত বিচারের আবেদন জানিয়েছেন চিকিৎসকরা। কর্মরত অবস্থায় হাসপাতালের মধ্যে যেভাবে ধর্ষণ-খুন হয়েছে, অন্য কোনও ঘটনায় তার তুলনা হয় না, বলেছেন তাঁরা। 
এই আবহেই বুধবার হচ্ছে মানববন্ধন, চলছে রাত জাগার প্রস্তুতি। চিকিৎসকের যৌথ মঞ্চই জানিয়েছিল তাঁরা রাত জাগবেন। পাশে দাঁড়িয়েছেন সব অংশের নাগরিক। বিচার চাই। তার জন্য জেগে থাকতে হবে। আওয়াজ সর্বত্র। 
এদিনই সবংয়ের রুইনান থেকে সবং বাজার পর্যন্ত হয়েছে মিছিল। আবার মালদহের ফোয়ারা মোড়ে গান-কবিতা-কথায় চলছে বিচার ছিনিয়ে আনার প্রস্তুতি। বামফ্রন্টের ডাকে হয়েছে সুকান্ত মোড়ে ধরনা প্রতিবাদ। জেলার হরিশচন্দ্রপুরে সিআইটিইউ, কৃষক সভা, খেতমজুর ইউনিয়ন, এসএফআই, ডিওয়াইএফআই, মহিলা সমিতি থানা অভিযান করল।

Comments :0

Login to leave a comment