SITARAM YECHURY

সঠিক ছিল দিশা, স্মরণসভায় ভিডিওবার্তা ইয়েচুরির

রাজ্য কলকাতা

বৃহস্পতিবার নেতাজী ইন্ডোরে কমরেড বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণসভা।

প্রতীম দে ও সৌরভ গোস্বামী

হাসপাতাল থেকে কমরেড বুদ্ধদেব ভট্টচার্যের স্মরণসভায় ভিডিওবার্তা দিলেন সীতারাম ইয়েচুরি। সিপিআই(এম) সাধারণ সম্পাদক বলেছেন, তাঁর দিশা সঠিক ছিল। আজ আরও প্রাসঙ্গিক হয়েছে সেই দিশা। রোজগার, কাজের জন্য তাঁর লক্ষ্য বাস্তবায়িত হলে বাংলায় শিল্পায়ন হতো। কাজের জন্য দলে দলে বাংলার যুবকদের বাইরের রাজ্যে যেতে হতো না। 
ইয়েচুরি বলেছেন, আমাদের সম্পর্ক পঞ্চাশ বছরের বেশি। জরুরি অবস্থার পর ছাত্র ও যুব সংগঠন বিস্তৃত করার পরিকল্পনা ছিল। সর্বভারতীয় স্তরে যুব আন্দোলনের বিস্তারে আহ্বায়ক করা হয় কেরালার ইপি জয়রাজন এবং বুদ্ধদেব ভট্টাচার্যকে।  
তিনি বলেন, যেদিন তাঁর প্রয়াণের খবর পেলাম সেদিন আমার চোখের অস্ত্রোপচার ছিল। আজকেও আসতে পারলাম না হাসপাতালে থাকার জন্য। 
মতাদর্শ গত বিতর্কে তাঁর একাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। দেশের অভ্যন্তরে বিভিন্ন আক্রমণের মধ্যে দলের বিকাশের ক্ষেত্রে তিনি ভূমিকা নিয়েছেন।
তিনি বলেন, সংস্কৃতির ক্ষেত্রে জোর দিতেন বুদ্ধদেব ভট্টাচার্য। কেউ কেউ মনে করে সংস্কৃতি আলাদা, শ্রেণিসংগ্রাম আলাদা, বিপ্লব আলাদা। তা মেটেই নয়। আমাদের দেশের অভিজ্ঞতায় আমরা দেখেছি সংস্কৃতি জগতের ব্যক্তিত্ব, যাঁরা কমিউনিস্ট আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। কত বড় ভূমিকা নিয়েছেন। তিনি সাংস্কৃতিক পরিমণ্ডলকে ব্যবহার করে দক্ষিণ পন্থার মোকাবিলা করেছেন।  এই ব্যবস্থার পালটা আধিপত্য গড়ে তুলতে সাংস্কৃতিক চেতনা গড়ে তোলা অবশ্যই জরুরি। বুদ্দদেব ভট্টাচার্য সারা জীবন সেই লক্ষ্যে নিয়োজিত থেকেছেন। 

Comments :0

Login to leave a comment