Weather Update

বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে

রাজ্য জেলা

অতি ভারী বৃষ্টিপাতের জেরে কার্যত বিধ্বস্ত উত্তরবঙ্গের জনজীবন। পাহাড়ী ঝোরায় আটকে স্কুল বাস। মঙ্গলবার জলপাইগুড়ি জেলার সীমানা ঘেঁষা কালিম্পং জেলার গরু বাথান অঞ্চলের যুদ্ধ বীর উচ্চ মাধ্যমিক স্কুলে যাবার পথে ফাগু ঝোড়া পেরোতে গিয়ে একটি ছোটো গাড়ী জলে আটকে পরে। কালিম্পং জেলার গরুবাথান অঞ্চলের যুদ্ধ বীর উচ্চ মাধ্যমিক স্কুলের গাড়ি জলে আটকে পড়ে। গাড়িতে ছিল ২৫ থেকে ৩০ জন ছাত্রছাত্রী। ঘটনার পর গাড়িতে থাকা ছাত্র ছাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে দ্রুত স্থানীয় মানুষ উদ্ধারের কাজ শুরু করায় গাড়িতে থাকা ছাত্র ছাত্রীদের নিরাপদে সরিয়ে আনতে সক্ষম হয়। হঠাৎ হরপা বান চলে আসেয় এই দুর্ঘটনা বলে জানা গেছে।


ভারী বর্ষার কারণে দুর্যোগ অব্যাহত উত্তরবঙ্গে। সিকিম পাহাড়ে নাগাড়ে বৃষ্টি, তিস্তার জলে প্লাবিত উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। গত ২৪ ঘণ্টায় অতি ভারী বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গের কয়েকি জেলায়। ওই পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কোনও কোনও অঞ্চলে প্রবল বৃষ্টিরও সম্ভাবনা দিয়েছে হাওয়া অফিস। সিকিমে লাগাতার বর্ষণে ভয়ঙ্কর রূপ নিয়েছে তিস্তা। আগামী কয়েকদিন পাহাড়ের জেলা গুলিতে ভারী থেকে অতিভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। মালদা, দুই দিনাজপুরে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 
আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, গোটা দেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রবেশ করেছে। বিহার থেকে আসাম পর্যন্ত অবস্থান করছে মৌসুমি অক্ষরেখা। তিন-তিনটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। উত্তরবঙ্গের উপর দিয়ে এই অক্ষরেখা যাওয়ায় সেখানে বৃষ্টিপাতের পরিমাণ বেশি। একটি ঘূর্ণাবর্ত রয়েছে বাংলাদেশ ও সংলগ্ন এলাকায়। এর প্রভাবেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে সমগ্র পশ্চিমবঙ্গে। আর এই ঘূর্ণাবর্তের জেরেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। এর প্রভাবেই মেঘাচ্ছন্ন আকাশ ও সপ্তাহ জুড়ে বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। হাওয়া অফিসের পূর্বাভাস এবার বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ। পূর্বাভাস বলছে দক্ষিণবঙ্গে বুধবার থেকে শুক্রবার বৃষ্টির পরিমাণ বাড়বে।
আলিপুর আবহাওয়া দপ্তরের তথ্য অনুয়াযী, কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে গত মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের চেয়ে ৩.২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ০.৪ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল সর্বোচ্চ ৯৮ শতাংশ। সর্বনিম্ন ৮৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ৩২.৭ মিলিমিটার। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার আকাশ মেঘলা থাকবে। বজ্রবিদ্যুতের সঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিন সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ডিগ্রি এবং ২৬ ডিগ্রির আশেপাশে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Comments :0

Login to leave a comment