Protest For Rg Kar

বিচার চেয়ে রাজ পথে বিভিন্ন স্কুলের প্রাক্তন ও বর্তমান ছাত্র-ছাত্রীরা

রাজ্য জেলা

আর জি করের ধর্ষণ করে নৃশংস খুনের ঘটনার প্রতিবাদে বাংলার নাগরিক সমাজ প্রতিদিনই  সোচ্চার হয়ে রাজপথে নামছেন। হুমকি, সন্ত্রাস উপেক্ষা করে মানুষ পথে নেমে সুবিচারের দাবি করছেন। দোষীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে স্বর তুলে ধরছেন। ‘দফা এক দাবি এক, সব দোষীরা শাস্তি পাক’ এই দাবিতে উত্তাল গোট রাজ্য সহ দেশ। বিদেশেও মানুষ বিচার চাইছেন। রবিবারও বিচারের দাবিতে মিছিল করেছেন উত্তর ২৪ পরগনার বিভিন্ন স্কুলের প্রাক্তন ও বর্তমান ছাত্র- ছাত্রীরা। 


পুল দ্য রেপিস্ট ইন জেল, হ্যাঙ দ্য রেপিস্ট টিল ডেথ। রবিবার বিকালে রাজপথের ধূলো উড়িয়ে এমনই আওয়াজ তুললো উত্তর ২৪ পরগনার মছলন্দপুর ভূদেব স্মৃতি বালিকা বিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তনী ছাত্রী, শিক্ষিকা ও সমাজের অন্যান্য অংশের গনতান্ত্রিক মানুষ। মছলন্দপুর ভূদেব স্মৃতি বালিকা বিদ্যালয় হতে নকপুল ভায়া রাজবল্লভপুর হাইস্কুল ভায়া মছলন্দপুর তপোবন নার্সিংহোম হয়ে মছলন্দপুর তিন মাথায় পথনাটকের মাধ্যমে শেষ হয়। প্রায় পাঁচ কিলোমিটার পথ অতিক্রম করে। আড়াই হাজার উপরে মানুষ মিছিলে অংশ গ্রহণ করে আর জি কর হাঁসপাতালে তরুণী ডাক্তার হত্যা কারী ও ধর্ষকদের দৃষ্টান্তমূলক কঠোর শাস্তি দাবি করে।


রবিবার গোটা উত্তর ২৪ পরগনা জুড়ে কোথাও না কোথাও মিছিল হয়েছে নাগরিক সমাজের উদ্যোগে। এদিন সন্ধ্যা ছটায় ‘উই ওয়ান জাস্টিস’ এই দাবিতে মিছিল হয় দত্তপুকুর স্টেশনের টিকিট কাউন্টারের সামনে থেকে। ছিলেন ছাত্র, শিক্ষক সহ সাধারণ মানুষ। মিছিলে ওঠে  স্লোগান, দাবি ওঠে, চিকিৎসক হত্যাকারীদের বিচার চাই, ধর্ষকদের শাস্তি চাই, দুষ্কৃতীদের আড়ালকারীদের ছাড় নাই। আওয়াজ ওঠে আরজি করে ঘটে যাওয়া নাক্কারজনক ঘটনার দ্রুত বিচার চাই।


বারাসত পূর্ব বারাসত স্কুলের প্রাক্তন ছাত্র- ছাত্রী ও শিক্ষকরা এদিন জাস্টিসের দাবিতে মিছিলে পা মেলান। মিছিল স্কুলের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন পথ পরিক্রমা করে। এদিন বারাসত সরকারী স্কুলের প্রাক্তন ছাত্ররা মিছিল করে বারাসত শহর পরিক্রমা করেন। এদিন বারাকপুরের ইছাপুর নর্থল্যান্ড স্কুলের প্রাক্তন ও বর্তমান ছাত্র- ছাত্রীরা বিদ্যালয়ের সমানে থেকে মিছিল বেরিয়ে ইছাপুর শহর ঘুরে স্কুলের সামনে ফিরে আসে। সেখানে এক সংক্ষিপ্ত সভায় দোষী এবং তাদের মদতকারীদের শাস্তির দাবি জানানো হয়েছে। নৈহাটি কার্তায়নী গার্লস হাইস্কুলের প্রাক্তন ও বর্তমান ছাত্র- ছাত্রীরা তাদের মিছিল জগবন্ধু মোড় থেকে বেরিয়ে নৈহাটি শহর ঘুরেছে। এদিন মধ্যমগ্রামের ২৪ নং ওয়ার্ড প্রতিবাদী নাগরিক মঞ্চএলাকার সাংস্কৃতিক কর্মী, চিকিৎসক, শুভবুদ্ধি সম্পন্ন মানুষ ও মহিলাদের নিয়ে জাস্টিট চেয়ে ওয়ার্ড পরিক্রমা করেন। তাঁরা যশোর রোড অবরোধ করে রাজ্যজুড়ে সন্ত্রাস ও নারী নির্যাতন ও প্রতিবাদীদের কন্ঠরোধের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

শনিবার কলকাতায় বিভিন্ন স্কুলের প্রাক্তনীরা পথে নামেন। শ্রী শিক্ষায়তন স্কুলের প্রাক্তন পড়ুয়ারা ওইদিন দুপুরে স্কুলের সামনে থেকে একটি প্রতিবাদ মিছিলের আয়োজন করেন।

Comments :0

Login to leave a comment