Press meet

বাড়বে আন্দোলনের তীব্রতা, জানালো ছাত্র, যুব, মহিলা নেতৃত্ব

রাজ্য

‘‘দুর্নীতি, দুষ্কৃতিরাজের বিরুদ্ধে লড়াই। এই লড়াই চেয়ার দখলের লড়াই নয়। তাতে যদি কারুর চেয়ার যায় তো যাবে। মুখ্যমন্ত্রীর আর জি করের বিষয় আরএসএসের সমর্থন পাওয়ার পর থেকে বামকর্মীদের ওপর আক্রমণ বেড়েছে।’’ শ্যামবাজারে ডিওয়াইএফআই নেতা কলতান দাশগুপ্তর গ্রেপ্তারির প্রসঙ্গে সাংবাদিক সম্মেলন থেকে একথা বললেন ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক মিনাক্ষী মুখার্জি।

উল্লেখ্য আরএসএস প্রধান মোহন ভাগবত জানিয়েছেন আর জি কর হাসপাতালে চিকিৎসকের খুন ও ধর্ষণের ঘটনায় রাজ্য সরকার যা পদক্ষেপ নেবে তা সমর্থন করবে আরএসএস।
শনিবার মিথ্যা অভিযোগে কলতানকে গ্রেপ্তার করেছে বিধাননগর থানার পুলিশ। এই ঘটনার প্রতিবাদে শ্যামবাজারের ধর্ণা মঞ্চে সাংবাদিক বৈঠক করা হয় এসএফআই, ডিওয়াইএফআই এবং মহিলা সমিতির পক্ষ থেকে।
এদিন মিনাক্ষী বলেন, ‘‘এসএফআই, ডিওয়াইএফআই এবং মহিলা সমিতি শ্যামবাজারে ধর্ণা চালাচ্ছে আর জি করের ঘটনার বিরুদ্ধে। আপনারা সবাই দেখেছেন যে আজকে কলতান দাশগুপ্তকে পুলিশ গ্রেপ্তার করেছে। আমরা বলতে চাইছি যে সমস্ত বামকর্মীদের জেলে পুড়ে দিলেও এই আন্দেলন থামানো যাবে না।’’ তিনি বলেন, পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের যেই দাবি তারা তুলেছেন তার থেকে কোন ভাবে সরে আসা হবে না। 


ডিওয়াইএফআই নেতৃত্ব বলে, কলতান দাশগুপ্তকে যে ভাবে গ্রেপ্তার করা হয়েছে তা পরিকল্পনামাফিক। তার বিরুদ্ধে রাজ্য জুড়ে প্রতিবাদ হবে রাজ্য জুড়ে, তার সাথে আর জি করের দোষীদের শাস্তির দাবিতেও লড়াই চলবে। এ লড়াই মানুষের লড়াই, লড়াই চলবে মানুষকে আবেদন করবো রাস্তায় থাকার জন্য।
মিনাক্ষী বলেন, ‘‘রাজ্যের মানুষের কাছে আবেদন করছি ওরা মিথ্যা মামলা দিয়ে জেলে পুড়ে আন্দোলন থামাতে চাইবে। কিন্তু এই আন্দোলন থামানো যাবে না। গোটা রাজ্যে আন্দোলনের ঢেউ আঁচড়ে পড়বে। রাজ্যে হাজার হাজার কলতান রাস্তায় আছে। আজ গোটা রাজ্য জুড়ে প্রতিবাদ হবে। একসাথে হাতে হাত মিলিয়ে সরকারের এই দমন পীড়নের বিরুদ্ধে গর্জে উঠুন।’’
শনিবার রাতদখলের ডাক দেওয়া হয়েছে জুনিয়ার ডাক্তারদের পক্ষ থেকে। সেই কর্মসূচিতে রাজ্যের মানুষকে যুক্ত হওয়ার জন্য আবেদন জানানো হয়েছে ছাত্র, যুব এবং মহিলা নেতৃত্বের পক্ষ থেকে। 
সারা ভারত গনতান্ত্রিক মহিলা সমিতির রাজ্য সম্পাদক কনীনিকা ঘোষ বোস বলেন, ‘‘আমরা বলতে চাই যে ভাবে কলতানকে গ্রেপ্তার করা হয়েছে তার জন্য লড়াই চলবে। তার সাথে যেই লড়াইয়ের জন্য আজ রাস্তায় তার জন্যও লড়াই চলবে। দেশের মানুষ লড়াই করছে, রাজ্যের মানুষ লড়াই করছে। দুর্নীতি দুষ্কৃতিদের বিরুদ্ধে লড়াই চলবে। এই চক্রের সাথে যারা যুক্ত তাদের গ্রেপ্তার করা হোক আমরা চাই। জুনিয়ার ডাক্তাররা যেই লড়াই করছে তারা আজ রাত দখলের ডাক দিয়েছে। মানুষের কাছে আবেদন করবো আবার রাত দখলের জন্য চলুন রাস্তায় নামি।’’ 
এসএফআই কলকাতা জেলা সম্পাদক দীধিতি রায় বলেন, ‘‘প্রতিবাদীদের ওপর বার বার আক্রমণ নামিয়ে আনা হচ্ছে। আমরা জুনিয়ার ডাক্তারদের আন্দোলনকে সহমত জানাচ্ছি, রাস্তায় থাকছি। সরকার এই আন্দোলনকে দমিয়ে দিতে চাইছে। আমাদের আন্দোলন যেই জায়গায় গিয়েছে তা ধরে রাখতে হবে। তাই মানুষের কাছে আবেদন ডাক্তার, ছাত্র, যুব, মহিলাদের প্রতিবাদে সামিল হোন।’’
ডিওয়াইএফআই রাজ্য সভাপতি ধ্রুবজ্যোতি সাহা বলেন, ‘‘কোচবিহার থেকে কলকাতা প্রতিদিন প্রতিবাদীদের ওপর আক্রমণ হচ্ছে। চাইছে আন্দোলনটাকে বন্ধ করে দিতে। বহু বামপন্থী কর্মীদের মিথ্যা মামলা দেওয়া হচ্ছে, নোটিশ পাঠাচ্ছে। এই ভাবে প্রতিবাদের কন্ঠকে বন্ধ করা যাবে না, আজ কলতানকে মিথ্যা মামলায় গ্রেপ্তার করা হয়েছে। মিথ্যা মামলা দিয়ে আন্দোলন দমানো যাবে না। আনিস, মইদুলদের খুন করেছে এই সরকার। গোটা রাজ্য জুড়ে প্রতিবাদে নামবে ছাত্র যুব মহিলারা।’’

Comments :0

Login to leave a comment