Street Vendor Union

৯ জানুয়ারি রাজ্য সম্মেলন স্ট্রিট ভেন্ডার্সইউনিয়নের

খেলা জেলা

Street Vendor Union

"কেন্দ্রের শ্রম আইন আনুষ্ঠানিকভাবে ঘোষণা না করলেও গোপনে তা প্রয়োগ করছে রাজ্য সরকার। কেন্দ্রের শ্রম আইন অনুযায়ী সামাজিক সুরক্ষা থাকবেনা। স্থায়ী শ্রমিক না রেখে ঠিকাদারি পদ্ধতিতে সমস্ত শিল্প কলকারখানা চালানোর লক্ষ্য সরকারের। এমনকি ধর্মঘটের অধিকার কেড়ে নেওয়া প্রক্রিয়া গ্রহণ করেছে দেশের সরকার এমন জনস্বার্থ বিরোধী শ্রমিক বিরোধী নীতি ঘুর পথে সমর্থন করেছে এ রাজ্যের তৃণমূল সরকার। এর ফলে ব্যাপক ক্ষতির সম্মুখীন হকাররা।" বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুর জেলা স্ট্রীট ভেন্ডার্স ইউনিয়নের দ্বিতীয় সম্মেলন উদ্বোধন করে একথা বলেন সিআইটিইউ এর রাজ্য নেতা সুব্রত পন্ডা।

এদিন কমরেড নির্মল জানা নগরের (বাজকুল) কমরেড প্রশান্ত মন্ডল মঞ্চে (উৎসব ভবন) এই সম্মেলন হয়। সম্মেলনে উদ্বোধন করে সুব্রত পন্ডা বলেন "দীঘা হলদিয়া সহ জেলার বিভিন্ন এলাকায় হকারদের তোলাবাজির স্বীকার হতে হচ্ছে। প্রশাসন কোনও ব্যবস্থা নিচ্ছে না। একমাত্র সিআইটিইউ শ্রমজীবী এই অংশের মানুষদের স্বার্থ নিয়ে লড়াই আন্দোলন করছে।"
শুরুতে বাজকুল বাজার এলাকায় মিছিল করেন হকাররা। শহীদ বেদীতে মাল্যদান ও পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সম্মেলনের কাজ শুরু হয়। সম্পাদকীয় প্রতিবেদন পাঠ করেন মনোরঞ্জন মাইতি। ভরত মাইতি, করুনাশঙ্কর ভৌমিক, গোলাম ফোরকানকে নিয়ে সভাপতিমণ্ডলী গঠন করা হয় সম্মেলন পরিচালনার জন্য।

সম্মেলন মঞ্চে উপস্থিত ছিলেন ইউনিয়নের রাজ্য সভাপতি নীলকমল চক্রবর্তী, অচিন্ত্য শাসমল, বিষ্ণুপদ মান্না, বিজয় মন্ডল, চিত্ত খান, পুলিন জানা সহ অন্যান্য নেতৃবৃন্দ। উপস্থিত ৭৪ জন প্রতিনিধির মধ্যে ১৪ জন আলোচনায় অংশগ্রহণ করেন। সম্মেলন থেকে সর্বসম্মতিক্রমে ভরত মাইতি সম্পাদক, মনোরঞ্জন মাইতি সভাপতি ও বিজয় মন্ডল কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন। সেইসঙ্গে ৩৫ জনের জেলা কমিটি গঠিত হয়েছে। এখন ২৯ জন জেলা কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন, পরে ৬ জনকে যুক্ত করা হবে।
আগামী ৯ জানুয়ারি সংগঠনের রাজ্য সম্মেলন হবে পূর্ব মেদিনীপুর জেলার মেচেদায়।

Comments :0

Login to leave a comment