Coromandel Accident Red Volunteers

তৈরি রক্তদাতারা, জেলা শাসকও খোঁজ নিচ্ছেন রেড ভলান্টিয়ারদের থেকে

রাজ্য

Coromandel Accident Red Volunteers


শুক্রবার রাত বারোটা থেকে শনিবার বিকাল চারটা পর্যন্ত জল বিস্কুট খেয়েই চিকিৎসকদের সঙ্গে জান লড়িয়ে আহতদের পরিষেবা দেওয়ার কাজ করলেন রেড ভলান্টিয়ারদের টীম। এখন পর্যন্ত খড়্গপুর রেল হাসপাতাল ও মেদিনীপুর মেডিকেলে দেড় শতাধিক আহতদের আনা হয়েছে। এক জন বাদে সবাই পরিযায়ী শ্রমিক। উত্তরবঙ্গ সহ দক্ষিণবঙ্গের মানুষজন রয়েছেন। বেশিরভাগ আহতদের বয়স ২৩ থেকে ৩০ বছর।
ভোর রাত থেকে এখনো পর্যন্ত রেড ভোলেন্টিয়ারদের হেল্প লাইনে বেজেই চলেছে। দূর্ঘটনার কবলে পড়া পরিবারের পরিজন সহ বহু সরকারি আধিকারীক রেড ভলান্টিয়ার টীমের হেল্প লাইনে ছবি ঠিকানা পাঠিয়ে তথ্য সংগ্রহ করার আর্জি জানিয়ে। প্রাথমিক চিকিৎসার পর যাদের ছেড়ে দেওয়া হয় তাদের দেখা শোনা, খাওয়া দাওয়া বাড়ি ফেরানোর জন্য ট্রেনে  তুলে দেওয়ার কাজও করলেন রেড ভলান্টিয়ার টীম। শতাধিক রেড ভলান্টিয়ার টীম খড়্গপুর ও মেদিনীপুর দুই হাসপাতালে শুক্রবার মধ্যরাত থেকে হাজির। খড়্গপুর রেড ভলান্টিয়ার টীম নিজেদের একটি এ্যাম্বুলেন্স সহ আরোও একটি এ্যাম্বুলেন্স ভাড়া করেন। একাধিক হুইল চেয়ার, স্ট্রেচার, অক্সিজেন সিলিন্ডার নিয়ে নিয়ে হাজির। 


আহতদের পরিবারের সঙ্গে যোগাযোগ সহ নানান সহায়তার কাজ করলেন। বহু জেলার জেলা শাসক, মহকুমা শাষক সহ নানান স্তরের পদাধিকারীকরা দূর্ঘটনার কবলে পড়া ব্যাক্তিদের ছবি ঠিকানা পাঠিয়ে তাদের সম্বন্ধে খোঁজ নেওয়ার চেষ্টা করেন। মেদিনীপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে এবং খড়্গপুর রেল হাসপাতালে চিকিৎসার জন্য আনা হয় দেড় শতাধিক। তার মধ্যে গুরুতর আহতদের ভর্তি করে চিকিৎসা চলছে মেদিনীপুর মেডিকেলে ৫৬ জনের এবং খড়্গপুর হাসপাতালে ৩৩জনের।
জানা গেছে সন্ধ্যার দিকে একটি বাসে আরোও ৩১ জন মেদিনীপুর মেডিকেলে চিকিৎসার জন্য আনা হবে। পরোয়া নেই রেড ভলান্টিয়ারা প্রস্তুত। রক্তদাতারাও হাজির। বিশেষ করে রেয়ার গ্রুপের রক্তদাতা সংগ্রহ করে রাখা হয়েছে। ইতিমধ্যে হাসপাতালে ২১ জন রক্ত দাতা মজুত করে রেখেছেন। রেয়ার গ্রুপের রক্তদাতাদের এনে রাখা, আহতরা আসা মাত্র তাদের নাম ঠিকানা নিয়ে পরিবারের সঙ্গে যোগাযোগ। চিকিৎসা পরিষেবায় চিকিৎসকদের মরামর্শ মতো সব ধরনের কাজ করলেন রেড ভলান্টিয়াররা ।

উত্তরবঙ্গের আলিপুর দূয়ারের ২৭ বছরের এক পরিযায়ী শ্রমিকের চিকিৎসা চলছে মেদিনীপুর মেডিকেলে। আলিপুর দূয়ারের জেলা শাসক ওই পরিযায়ী শ্রমিকের খোঁজ নিলেন রেড ভলান্টিয়ার টীমের কাছ থেকে। তৃণমূল বিধায়ক সৌরভ চক্রবর্তী বিকালে ফোন করে ধন্যবাদ জানান রেড ভলান্টিয়ার টীমকে। সব রকম পরিষেবা দিতে রেড ভলান্টিয়ার টীম প্রস্তুত। মেদিনীপুর মেডিকেলে ময়নাতদন্তের জন্য আট জনের মৃতদেহ প্রাথমিক ভাবে ওড়িসা থেকে রওনা দিয়েছে বলে জানানো হয় রেড ভলান্টিয়ার টীমকে। নিখোঁজ যাত্রীদের সন্ধান করা, জখমদের হাসপাতালে পৌঁছে দেওয়ার মতো কাজ করলেন রেড ভলান্টিয়ার টীম।

Comments :0

Login to leave a comment