Mamata Banerjee

মুখ্যমন্ত্রীর শিলিগুড়ি সফরে ফের জাঁকালো বন্দোবস্ত

রাজ্য জেলা

Mamata Banerjee North Bengal

অনিন্দিতা দত্ত


রাজ্যের মুখ্যমন্ত্রী ফের শিলিগুড়ি সফরে আসছেন। নতুন বছরে এই প্রথমবার তিনি শিলিগুড়ি সফরে। আর মুখ্যমন্ত্রীর সফরকে ঘিরে শহর জুড়ে চূড়ান্ত প্রস্তুতি চলছে। আগামী ২১ ফেব্রুয়ারি শিলিগুড়িতে আসছেন মমতা ব্যানার্জি। শিলিগুড়ি কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দেবার কথা রয়েছে তাঁর। 
এই সফরও সরকারি খরচে জাঁকজমকের আরেকটি নমুনা হতে যাচ্ছে। হিঙ্গলগঞ্জ থেকে বাঁকুড়া, পঞ্চায়েত ভোটের আগে সর্বত্র মুখ্যমন্ত্রীর সভায় লোক আনা হচ্ছে বাসে করে। খরচ মেটাচ্ছে সরকার। অথচ ডিএ থেকে সরকারি স্কুলে মিড ডে মিল, সর্বত্র টাকা না দেওয়ার অভিযোগ রাজ্যের বিরুদ্ধে।  


সূত্রের খবর, ২১ ফেব্রুয়ারি অর্থাৎ মঙ্গলবার দুপুরে বাগডোগরা বিমানবন্দরে পৌঁছেই সোজা শিলিগুড়িতে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়াম প্রাঙ্গনের উদ্দেশ্য রওনা দেবেন তিনি। এরপর স্টেডিয়াম প্রাঙ্গনে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দিয়ে একাধিক প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করার কথা রয়েছে তাঁর। অন্যান্য কয়েকটি কর্মসূচীতেও যুক্ত হবেন মুখ্যমন্ত্রী। তবে কতদিনের সফরে তিনি শিলিগুড়িতে আসছেন সে বিষয়ে নির্দিষ্টভাবে কিছু জানা যায়নি।  


অতীতে মুখ্যমন্ত্রী যতবারই তিনি শিলিগুড়িতে এসেছেন ততবারই নতুন নতুন প্রকল্পের শিলান্যাস করেছেন। বহু প্রতিশ্রুতি দিয়ে সফর শেষ করে ফিরে গেছেন। এবারও ঠিক কি ধরনের নতুন প্রতিশ্রুতি পেতে চলেছেন শিলিগুড়িবাসী তা নিয়ে বিভিন্ন মহলে জল্পনা তুঙ্গে। দার্জিলিঙ পাহাড়েও সম্প্রতি বেশ কিছুদিন রাজনৈতিক অস্থিরতার পরিবেশ কায়েম রয়েছে। তাই পাহাড় লাগোয়া সমতলের শিলিগুড়ি শহরে থেকে পাহাড়বাসীর উদ্দেশ্যে মমতা কি ধরনের বার্তা পৌঁছে দেবেন তা নিয়েও সমগ্র পার্বত্য এলাকায় গুঞ্জন উঠেছে। পাশাপাশি সামনেই পঞ্চায়েত নির্বাচনও একটা বড় বিষয়। স্বাভাবিকভাবেই মুখ্যমন্ত্রীর সফরকে ঘিরে উৎকন্ঠা বাড়ছে। 


ইতোমধ্যেই মুখ্যমন্ত্রীর সফরকে কেন্দ্র করে বহু ব্যয়ে সাজানো হয়েছে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামকে। গোটা মাঠ জুড়ে মঞ্চ বাধার কাজ প্রায় শেষ পর্বে। দফায় দফায় স্টেডিয়ামের মাঠ পরিদর্শনে আসছেন জেলা তৃণমূল কংগ্রেস নেতৃত্ব সহ পুলিশ প্রশাসনের উচ্চপদস্থ কর্তাব্যক্তিরা। 
রাজ্যের যুবকদের কাজ নেই। গ্রামে একশো দিনের কাজ বন্ধ। একশো দিনের কাজের টাকা লুট হচ্ছে। আবাস যোজনার তালিকায় কারচুপি, শিক্ষক নিয়োগে দুর্নীতি করে তোলা হয়েছে কোটি কোটি টাকা। সরকারি কর্মচারীদের প্রাপ্য ডিএ থেকে বঞ্চিত করা। সেই টাকাতেই অট্টালিকা হয়েছে তৃণমূল নেতাদের। ছাত্রছাত্রীদের জন্য মিড ডে মিলের ব্যয় বরাদ্দ বৃদ্ধি না করে বিপুল টাকা খরচ চলছে মুখ্যমন্ত্রীর সভায়। এই আলোচনা রয়েছে শিলিগুড়িতে। মুখ্যমন্ত্রী যে উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন এ বিষয়টি নিয়ে মানুষের মধ্যে তেমন কোন আগ্রহ নেই।
 

Comments :0

Login to leave a comment