BAI SANDHYAN — Lev Tolstoy / PRODASHKUMAR BAGCHI / Natunpata

বইকথা — শিশু কাহিনী / লেভ তলস্তয় / নতুনপাতা

ছোটদের বিভাগ

BAI SANDHYAN  Lev Tolstoy  PRODASHKUMAR BAGCHI  Natunpata

নতুনপাতা

বইকথা   

শিশু কাহিনী / লেভ তলস্তয়

প্রদোষকুমার বাগচী

বিশ্ব সেরা কয়েকটি শিশু কাহিনী
আজ তোমাদের নতুন একটি বইয়ের কথা বলবো। সেটি রুশ লেখক লেভ তলস্তয়ের কয়েকটি গল্পের সংকলন। নাম ‘শিশু কাহিনী’। অপূর্ব বই। আর ছবিও মনোহারী। তোমাদের সকলেরই ভালো লাগবে। আর লেভ তলস্তয় যে কতবড় লেখক ছিলেন তোমরা যত বড় হবে ততো তার সম্পর্কে জানতে পারবে। সারা পৃথিবী জোড়া নাম তাঁর। সেই মানুষটিই তোমাদের জন্য অনেক গল্প লিখেছেন। তাঁর শ্রেষ্ঠ শিশুকাহিনিগুলি এই বইতে সংকলিত হয়েছে।
মোট তেরটি গল্প রয়েছে এখানে। তোমাদের জন্য গল্পগুলির নাম বলে দিচ্ছি— ১। বেড়ালছানা, ২। খুকি আর ব্যাঙের ছাতা, ৩। আঁটি ৪। পাখি, ৫। মিথ্যাবাদী, ৬। দুই সঙ্গী, ৭। রাজহাঁস, ৮। হাতি, ৯। চড়ুই আর দোয়েল, ১০। ঈগল, ১১। হাঙর, ১২। ঝাঁপ ১৩। সিংহ আর কুকুর।
তোমরা বইটি খুলেই অবাক হয়ে যাবে প্রতিটি গল্পের ছবি দেখে। আমার তো মনে হয় যে ছবিগুলি দেখে তোমাদের অনেকের এত ভালো লাগবে যে তোমরা নিজেরাও হয়তো পেনসিল ও কাগজ নিয়ে বসে যাবে ছবিগুলো আঁকতে। এক একটা গল্পের এত সুন্দর সুন্দর ছবি দেখে বড়দেরও খুব পছন্দ হবে।


 

তবে তোমাদের মধ্যে অনেকেই আছো যারা বিড়াল ভালোবাসো। একটা দড়ি বা খড় নড়লে বিড়াল যখন সেই দড়ি বা খড় শিকার করার খেলা দেখায় তখন অনেকের মতো তোমাদেরও ভারী আনন্দ হয়। অনেকে বেড়াল পোষে। কোলে নিয়ে শুতে যায়। তোমরাও কি তাই যাও? তাহলে তোমরা সবার আগে প্রথম গল্পটিই পড়ে নিতে পার। সেটি বেড়াল ছানা নিয়েই গল্প। কিরকম?
তাহলে শোন— ভাসিয়া আর কাতিয়া দুই ভাই বোন। তাদের একটি বেড়াল ছিল। সেই বেড়ালটাই একবার বাচ্চা দিয়েছিল। একসাথে পাঁচটা বাচ্চা। দুই ভাই বোন তো মহা খুশি। কিন্তু ওদের মা চারটি বেড়ালকে প্রতিবেশীদের কাছে দিয়ে এল একটা রেখে দিল ওদের দুই ভাই বোনের জন্য। ওর ঐ বাচ্চাটিকে নিয়ে থাকে, শুতে যায়, খেলে। একদিন বেড়ালটাই একটি খড় নড়ছিল দেখে খেলা শুরু করে দিয়েছিল। তারপরে হঠাৎকরে বেড়ালটার একটা বড় বিপদ দেখা দিল। তখন ওই দুই ভাই বোন কি করল? ওরা কি সেই সাধের বেড়ালটাকে বাঁচাতে পেরেছিল? নাকি বেড়ালটার বিপদ হয়েছিল? এর পর যদি জানতে চাও তাহলে তোমাদের পড়ে নিতে হবে সেই গল্পটি।
আমি নিশ্চিত, এই বইয়ের অন্য গল্পগুলোও তোমরা পড়তে শুরু করলে শেষ না করে উঠতে পারবে না। বইটি রুশ ভাষা থেকে অনুবাদ করেছেন ননী ভৌমিক। অঙ্গসজ্জা করেছেন আ. পাখোমভ।
শিশু কাহিনি
লেভ তলস্তয়। অনুবাদ ননী ভৌমিক। অঙ্গসজ্জা আ পাখোমভ। ন্যাশনাল বুক এজেন্সি। ৫০ টাকা।

 


 

Comments :0

Login to leave a comment