Book stall

আনিস ও মনসুরের গ্রামে বুক স্টলের উদ্বোধন

জেলা

Book stalls

 

প্রতিবাদী ছাত্রনেতা আনিস খানের গ্রামে উদ্বোধন হলো মার্কসীয় ও প্রগতিশীল পুস্তক কেন্দ্রের। তৃণমূলের দুর্নীতি, তোলাবাজি ও স্বজন পোষণের প্রতিবাদ করায় পুলিশের হাতে খুন হতে হয়েছিল আনিস খানকে। অভিযোগ, তার বাবা সালেম খানকে বন্দুক ধরে তাকে ছাদ থেকে ফেলে খুন করে পুলিশ। সেই মামলা এখনো আদালতে বিচারাধীন। এই প্রথমবার আনিসের গ্রাম সারদার সীমানাগোড়ায় শনিবার থেকে শুরু হলো মার্কসীয় ও প্রগতিশীল পুস্তক কেন্দ্রের। সিপিআই(এম) আমতা ২ এরিয়া কমিটির  উদ্যোগে এই পুস্তক কেন্দ্র চালু হয়। চলবে আগামী ৪ দিন ধরে। আমতা ২নং ব্লকের কুশবেড়িয়া গ্রামের সারদা সিমানাগোড়ায় মার্কসীয় ও প্রগতিশীল পুস্তক কেন্দ্রের উদ্বোধনের দিন ভীড় ছিল চোখে পড়ার মতো। উদ্বোধন করেন সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সদস্য পরেশ পাল। ছিলেন আনিসের বাবা সালেম খান। এছাড়াও উপস্থিত ছিলেন সিপিআই(এম) হাওড়া জেলা কমিটির সদস্য জসিম উদ্দিন মল্লিক সহ অন্যান্যরা। উদ্বোধন করতে গিয়ে পরেশ পাল বলেন, প্রতিবাদী ছাত্রনেতা আনিস খানের শাস্তির দাবিতে আমাদের লড়াই আজও জারি আছে। যতদিন না আনিসের খুনের দোষীরা শাস্তি পাচ্ছে ততদিন আমাদের লড়াই চলবে। আনিসের বাবা সালেম খান বলেন, আমার ছেলের খুনের শাস্তির দাবিতে যারা আমাদের পরিবারের পাশে প্রথম থেকেই ছিল সেই লাল ঝান্ডার তলায় থেকে আমি ও আমার পরিবার লড়াই চালিয়ে যেতে চাই।

দীর্ঘ ১২ বছর পরে দেউলটি বাজারে অনেক বাধা প্রতিবন্ধকতা পার করে স্টল ভেঙ্গে দেওয়ার পরেও শরৎ ও ওড়ফুলি শাখার পাটি নেতৃত্ব এর প্রচেষ্টায় পুনরায় শারদ বুক স্টলের উদ্বোধন হলো শনিবার। ছিলেন সিপিআই(এম) বাগনান এরিয়া কমিটির সম্পাদক ভাস্কর রায়, এলাকার প্রাক্তন বিধায়ক আক্কেল আলি সহ ওড়ফুলি ও শরৎ শাখার পার্টিনেতৃত্ব।

এদিন উত্তর দিনাজপুরে শহীদ মনসুর আলমের গ্রামে মার্ক্সীয় বুক স্টলের উদ্বোধন হয়। স্টলের উদ্বোধনে ছিলেন সিপিআই(এম) জেলা সম্পাদক আনোয়ারুল হক।  জেলা সম্পাদকমণ্ডলীর অন্যতম সদস্য সুপ্রীতি ঘোষ মজুমদার। ছিলেন শহীদ মনসুর আলমের পরিবারের সদস্যরা। এছাড়াও এরিয়া সম্পাদক বিদ্যুৎ তরফদার ,অসিত ঘোষ মজুমদার প্রমুখ নেতৃত্ব। 
আনোয়ারুল হক বলেন, পঞ্চায়েত ভোটের মনোনয়ন জমা দিতে যাওয়ার পথেই খুন হন তরুণ যুবক শহীদ মনসুর আলম।  তাঁর খুনিরা বুক চিতিয়ে এলাকায় ঘুরে বেড়াচ্ছে। এলাকার মানুষের ক্ষোভের আগুনে ফুসছে। তিনি বলেন সন্ত্রাসের প্রতিবাদ রাজনৈতিক ভাবেই মোকাবিলা করেই হবে। 
এদিন সন্ধায় চোপড়া ছাড়াও ইটাহার ও কালিয়াগঞ্জে বুক স্টলের উদ্বোধন হয়। 

Comments :0

Login to leave a comment