Buddhadeb Bhattacharya

কথা বলছেন, সুস্থতার পথে বুদ্ধদেব ভট্টাচার্য

কলকাতা

সুস্থ হয়ে উঠছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। হাসপাতালে চিকিৎসকদের সঙ্গে, এমনকি যাঁরা দেখা করতে এসেছেন, তাঁদের কয়েকজনের সঙ্গেও কথা বলেছেন তিনি।  হাসপাতালের মেডিক্যাল বোর্ডের চিকিৎসকরা বুধবার তাঁর শারীরিক অবস্থা নিয়ে বৈঠক করে চিকিৎসার পরবর্তী পদক্ষেপ নির্ধারণ করেছেন। তবে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছেন চিকিৎসকরা। 
শ্বাসনালীতে সংক্রমণের জেরে শ্বাসকষ্ট ও রক্তে অক্সিজেনের পরিমাণ কমে যাওয়ার কারণে গত শনিবার নিউ আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় বুদ্ধদেব ভট্টাচার্যকে। সেই রাতেই তাঁকে ইনভেসিভ ভেন্টিলেশনে দেওয়া হয়, সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে অ্যান্টিবায়োটিকও চালানো হয়। এরপর ধীরে ধীরে চিকিৎসায় সাড়া মেলায় সোমবার তাঁকে ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বের করা আনা হয়েছে। 
এদিন তাঁর মেডিক্যাল বোর্ডের চিকিৎসকরা বৈঠকে বসেছিলেন। পরে একটি মেডিক্যায়ল বুলেটিনে তাঁরা জানিয়েছেন, বুদ্ধদেব ভট্টাচার্য সচেতন আছেন, চিকিৎসক এবং যাঁরা দেখা করতে এসেছিলেন তাঁদের সঙ্গে কথাও বলেছেন। তাঁর রক্ত পরীক্ষার ফলে শারীরিক উন্নতি লক্ষ্য করা গিয়েছে। তবে তাঁর ফুসফুসের স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসের ক্ষমতা ফিরিয়ে আনতে ফিজিওথেরাপি করা হচ্ছে এবং প্রয়োজনীয় মেডিক্যাল ব্যবস্থা রাখা হয়েছে। তাঁর অবস্থা স্থিতিশীল রয়েছে। এখনও তিনি রাইলস টিউবে খাচ্ছেন, তাঁকে যে অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে তা শনিবার পর্যন্ত চালানো হবে। 
এদিন হাসপাতালে বুদ্ধদেব ভট্টাচার্যকে দেখতে এসেছিলেন বামফ্রন্ট সভাপতি বিমান বসু, সিপিআই(এম)’র পলিট ব্যুরো সদস্য সূর্য মিশ্র ও রামচন্দ্র ডোম, পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য রবীন দেব ও শ্রীদীপ ভট্টাচার্য, সিপিআই’র রাজ্য সম্পাদক স্বপন ব্যানার্জি, সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য, প্রাক্তন মন্ত্রী অসীম দাশগুপ্ত ও অধ্যাপক অতীশ দাশগুপ্ত। সিপিআই(এম) নেতৃবৃন্দের সঙ্গে মেডিক্যাল বোর্ডের চিকিৎসকদের আলোচনাও হয়েছে, চিকিৎসকদের ভূমিকায় সন্তোষ প্রকাশ করেছেন তাঁরাও। 
সিপিআই(এম) নেতা রবীন দেব এদিন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানিয়েছেন, পার্টির সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি সহ পলিট ব্যুরো সদস্যরা এবং বিভিন্ন রাজনৈতিক দল ও সমাজের বহু বিশিষ্ট মানুষ প্রতিদিন ফোন করে বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থার খোঁজ করছেন এবং তাঁর দ্রুত আরোগ্য চাইছেন।
 

Comments :0

Login to leave a comment