CBI

সিবিআই’র রদবদল, তদন্তে আসবে গতি?

রাজ্য

কলকাতার দুর্নীতির দমন শাখার প্রধান জয়দেবনকে। তাঁকে দিল্লিতে বদলি করা হয়েছে। জয়দেবনের জায়গায় আনা হয়েছে ডিআিজি পদমর্যাদার আধিকারিক পঙ্কজকুমার সিং-কে। 

সিবিআই এবং ইডি, রাজ্যে একাধিক উঁচুপর্যায়ের দুর্নীতি মামলার তদম্তে দায়িত্বপ্রাপ্ত দুই সংস্থাই আদালতের ভরৎসনার মুখে পড়েছে। নির্বাচনের আগে তল্লাশি বা গ্রেপ্তারি হলেও নারদা, সারদার মতো পুরনো মামলাতেও চূড়ান্ত শাস্তি ঘোষণা করা হয়নি। 

সিবিআই রাজ্যে এখন তদন্ত করছে কয়লা, গোরু পাচার, শিক্ষক নিয়োগ, পৌর নিয়োগ দুর্নীতির মামলার তদন্ত করছে সিবিআই। মুখ্যত কলকাতা হাইকোর্টের নির্দেশেই চলছে তদন্ত। কিন্তু তদন্তের অগ্রগতি নিয়ে জবাব চাইলেই আদালতে সিবিআই এবং ইডি ভর্ৎসনার মুখে পড়েছে। 

কলকাতার নিজাম প্যালেসে সিবিআই’র দুর্নীতি দমন শাখার শীর্ষস্তরে এই রদবদল তদন্তে গতি আনবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। কেন্দ্রের আরেক তদন্ত সংস্থা ইডি’র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মিথিলেশ শর্মাকে অপসারণের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। গত ২৯ সেপ্টেম্বর সেই রায় দেয় হাইকোর্ট। 

অপরাধ দমনের বদলে সিবিআই এবং ইডি’কে দিয়ে রাজনৈতিক সমঝোতা চালানোর অভিযোগে  কেন্দ্রে আসীন বিজেপি’র বিরুদ্ধে সরব বামপন্থীরা।

Comments :0

Login to leave a comment