SMART METER PROTEST SILIGURI

স্মার্ট মিটার বাতিলের দাবিতে শিলিগুড়িতে বিক্ষোভ, মিছিল

জেলা

বৃহস্পতিবার শিলিগুড়িতে সিআইটিইউ’র ডাকে মিছিল।

প্রিপেড স্মার্ট মিটার প্রকল্প বাতিলের দাবিতে শিলিগুড়িতে হয়েছে বিক্ষোভ সভা ও মিছিল‘ বৃহস্পতিবার দুপুরে সিআইটিইউ দার্জিলিঙ জেলা কমিটির ডাকে শিলিগুড়ি দুই মাইল পাওয়ার হাউস বিদ্যুৎ ভবনের সামনে এই বিক্ষোভ সভা হয়। 

বিক্ষোভ সভায় সিআইটিইউ দার্জিলিঙ জেলা সম্পাদক সমন পাঠক বলেন, ‘‘কৃষকদের আন্দোলনের চাপে বিদ্যুৎ বিল কার্যকর করতে না পেরে কেন্দ্রের মোদী সরকার নতুন স্কিমে স্মার্ট মিটারের মাধ্যমে সমস্ত বিদ্যুৎ ব্যবস্থাকে বেসরকারি হাতে তুলে দিচ্ছে। মোবাইল ফোন রিচার্জ করার মতোই বিদ্যুৎ ব্যবস্থাকেও সেই জায়গাতেই নিয়ে যাবার চেষ্টা চালানো হচ্ছে। রাজ্যের তৃণমূল সরকারও স্মার্ট মিটারকে রাজ্য জুড়ে বসাতে নেমেছে।’’ 

পঠক বলেন, ‘‘কেন্দ্র ও রাজ্য দুই সরকারই বিদ্যুৎ ব্যবস্থার বেসরকারিকরণ করছে। স্মার্ট মিটার বসানো হলে আগামীদিনে সাধারণ গরিব মানুষদের ক্ষমতার বাইরে চলে যাবে বিদ্যুতের ব্যবহার। বিদ্যুতের দাম ব্যাপক হারে বেড়ে যাবে। স্মার্ট মিটারের টাকা ফুরিয়ে গেলে বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন হবে যাবে।’’ 

সিআইটিইউ’র দাবি, বিদ্যুৎকে মৌলিক অধিকার হিসেবে চিহ্নিত করতে হবে। ব্যবসায়িক পণ্য হিসেবে বিক্রির চেষ্টা করা যাবে না। স্মার্ট মিটার ও বিদ্যুৎ বিলের বাতিল করতে হবে। 

বিক্ষোভ সভায় বক্তব্য রাখেন গৌতম ঘোষ, দিলীপ সিং, জয় চক্রবর্তী, নবীন লামা, উদয়ন দাশগুপ্তও। সভা পরিচালনা করেন অজয় চক্রবর্তী। 

বিক্ষোভ সভা চলাকালীন সিআইটিইউর পক্ষ থেকে পাঁচজনের একটি প্রতিনিধি দল পাওয়ার হাউস বিদ্যুৎ ভবনের ভেতরে গিয়ে চার দফা দাবিকে সামনে রেখে চিফ ইঞ্জিনিয়ারের উদ্দেশ্যে একটি স্মারকলিপি পেশ করেন। প্রতিনিধি দলে ছিলেন সমন পাঠক, দিলীপ সিং, নবীন লামা, তিলক গুন ও ভবেন্দু আচার্য। অবিলম্বে জনস্বার্থ বিরোধী প্রিপেড স্মার্ট মিটার প্রকল্প বাতিল করা, বিদ্যুৎ আইনের প্রস্তাবিত সংশোধনী বাতিল করা, পারস্পারিক ভরতুকি প্রথা বজায় রাখা, বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রয়োজনীয় উপাদানের সরকারী নিয়ন্ত্রন বজায় রেখে কোনও অংশ বেসরকারী হাতে দেওয়া চলবে না ইত্যাদি দাবিগুলি স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে।

Comments :0

Login to leave a comment