Calcutta University

বিচারের দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ে গণ কনভেনশন

কলকাতা

বৃহষ্পতিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের রাজাবাজার সায়েন্স কলেজের মেঘনাদ সাহা প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হলো কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, ছাত্র-ছাত্রী ও শিক্ষাকর্মীদের দ্বারা পরিচালিত একটি গন কনভেনশন, "আমার তিলোত্তমার ন্যায়বিচার চাই"। কনভেনশনে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রেখেছেন শিক্ষা জগৎ, চিকিৎসা জগৎ, আইন, শিল্পী ও জনসংবাদ মাধ্যমের বিশিষ্ট ব্যক্তিবর্গ। 
এই কনভেনশনে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন  বিজ্ঞানী অধ্যাপক দেবাশীষ মুখার্জি তথা আইএসিএস-এর প্রাক্তন অধিকর্তা, বিশিষ্ট পদার্থবিদ তথা এইচআরআই-এর প্রাক্তন অধিকর্তা  অধ্যাপক অমিতাভ রায়চৌধুরী, আই এস আই-এর প্রাক্তন অধিকর্তা  অধ্যাপক শঙ্কর কুমার পাল, বিশিষ্ট  সমাজতত্ববিদ  তথা  আইডিএসকে'র, কলকাতার অধ্যাপিকা নন্দিনী ঘোষ। কনভেনশনে উপস্থিত ছিলেন বিশিষ্ট চিকিৎসক ডাঃ দীপ্তেন্দ্র কুমার সরকার, ডাঃ অভিজিৎ চৌধূরী এবং ডাঃ সুবর্ণ গোস্বামী। উপস্থিত ছিলেন বিশিষ্ট বাচিকশিল্পী মাননীয়া উর্মিমালা বসু ও বিশিষ্ট আইনজ্ঞ মাননীয়া নন্দিনী মিত্র। প্রচারমাধ্যম থেকে  উপস্থিত ছিলেন সাংবাদিক এবং লেখিকা মাননীয়া সঞ্চারী মুখোপাধ্যায়।  


বিশিষ্ট সঙ্গীত শিল্পী অপাবৃতা সেনগুপ্ত অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন। 
সকলেই তিলোত্তমার ন্যায়বিচারের জন্য তাদের বক্তব্য প্রকাশ করেছেন এবং তাঁর হত্যাকে কেন্দ্র করে ওঠা জনপ্রতিবাদকে কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব ও সামাজিক পরিবর্তন কিভাবে করা যেতে পারে, তা নিয়েও বক্তব্য রেখেছেন। উদ্ভূত এই পরিস্থিতির কারণ এবং এধরনের ভয়ানক ব্যাধি কিভাবে নিরাময় করা যায় সেদিকে আলোকপাত করেন।


কনভেনশনের রিপোর্ট পেশ করেন অধ্যাপক সনাতন চট্টোপাধ্যায়। উপস্থিত ছিলেন অধ্যাপিকা মহালয়া চট্টোপাধ্যায়।

Comments :0

Login to leave a comment