LPG Price Cut

ভোটের আগে দাম কমেও রান্নার গ্যাস হাজার ছুঁই ছুঁই

জাতীয়

LPG Price Cut


লোকসভা নির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে পুরোদমে। তার মধ্যেই গ্যাসের দাম খানিক কমানোর ঘোষণা করল কেন্দ্র। কমলেও সাধারণ রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম হবে ৯২৯ টাকা। মঙ্গলবার দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রীসভা। গরিব পরিবারের জন্য নির্দিষ্ট উজ্জ্বলা যোজনায় গ্যাসের দামও সিলিন্ডারে ২০০ টাকা কমানোর ঘোষণা করেছে কেন্দ্রের বিজেপি সরকার।
মোদী জমানায় গ্যাসের দাম বেড়েছে চড়া হারে, সিলিন্ডারে ৬১৯ টাকা। আগে ১ হাজার টাকা খরচ করলে প্রায় দু’টি গ্যাস সিলিন্ডার মিলত। দামের চাপে উজ্জ্বলা যোজনাও মুখ থুবড়ে পড়েছে। গরিব পরিবারে বিনা পয়সায় সংযোগ দেওয়া হলেও চড়া দামে গ্যাস কিনতে পারছে না বহু পরিবার। মাত্র ২০০ টাকা কমানোয় এমন কত পরিবার গ্যাস কিনতে পারবে স্পষ্ট নয়। কলকাতা এবং সংলগ্ন এলাকায় উজ্জ্বলা যোজনায় গ্রাহকদের একেকটি সিলিন্ডারে খরচ পড়বে ৭২৯ টাকা। 
মোদীর সময়ে গ্যাসে ভরতুকি কার্যত তুলে দেওয়া হয়েছে। কোনও সরকারি ঘোষণা না করেও এই ব্যবস্থা হয়েছে। পুরো দাম মেটানোর পর সরকার গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভরতুকির টাকা ভরবে, চালু হয়েছে এই নিয়ম। গ্রাহকরা দেখছে ভরতুকির হয় নেই, না হ’লে নামমাত্র টাকা।


চলতি বছরেই রাজস্থান সহ চার রাজ্যে বিধানসভা নির্বাচন। তারপর ২০২৪’র লোকসভা নির্বাচন। কেরোসিন কিনতে ৮০ টাকার বেশি খরচ করতে হয়েছে। পেট্রোল এবং ডিজেলের দাম লিটার ১০০ টাকায় তুলে নিয়ে গিয়েছে নরেন্দ্র মোদী সরকার। পরিবহণ খরচ মারাত্মক। তার জেরে দাম বাড়ছে নিত্যপণ্যের। জুলাইয়ে সবজির মূল্যবৃদ্ধির হার ছিল ৬২ শতাংশ! বাজারে চাল, ডাল, আটা, সবজি, মাছ, মাংস সব কিছুর দাম বেড়ে চলেছে। বিপুল দাম বেড়েছে ভোজ্য তেল এবং ডালের। অথচ রোজগার, মজুরি বাড়েনি। রিজার্ভ ব্যাঙ্ক দাম আরও বাড়ার শঙ্কা জানিয়েছে। ভোটের আগে সমালোচনার অন্যতম কারণ মূল্যবৃদ্ধি, অপর কারণ বেকারি। বিরোধী দলগুলির সমন্বয় ‘ইন্ডিয়া’ জীবনজীবিকার বিষয়ে এই দু’টিকে সামনেই রেখেছে।  
জাতীয় নমুনা সমীক্ষায় দেখা গেছে দেশে বর্তমানে নিম্ন মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের আয় মাসে ১০ হাজার থেকে ১৫ হাজার টাকা। দেশের প্রায় ৮০ শতাংশ মানুষের এই আয়ে সংসার চলে। এদিকে এই সময়েই বিদ্যুতের দাম বেড়েছে। ভারতে সাধারণ মানুষের আয় কমে যাওয়ায় ৭০ শতাংশের উপর মানুষ পুষ্টিকর খাদ্য জোগাড় করতে পারেন।
কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এদিন জানিয়েছেন যে সেপ্টেম্বর মাসের ১ তারিখ থেকেই এই দাম কার্যকর হবে। ২০১৪ সালে মোদী সরকার ক্ষমতায় আসার বছরে রান্নার গ্যাসের দাম ছিল প্রতি সিলিন্ডার ৪১০ টাকা। আজকে সেই গ্যাসের দাম হয়েছে সিলিন্ডার প্রতি ১ হাজার ২৯ টাকা।  আগে দু’টি সিলিন্ডার কিনতে যা খরচ হতো এখন তার থেকেও বেশি দামে একটি সিলিন্ডার কিনতে হচ্ছে গ্রাহকদের।


এদিন সরকার ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের ক্ষেত্রেই দাম কমতে চলেছে। ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন হয়নি। 
কিছুদিন আগেই রাজস্থানে অশোক গেহলটের নেতৃত্বাধীন কংগ্রেস সরকার ৫০০ টাকায় গ্যাস সিলিন্ডারের ঘোষণা করে। অতিরিক্ত অর্থ রাজ্য সরকার নিজে মেটাবে বলে জানানো হয়। এই প্রচার জাতীয় স্তরে করেছে কংগ্রেস। সে কারণেই বিজেপি সরকারকে অন্তত ২০০ টাকা দাম কমানোর ঘোষণা করতে হয়েছে। তবে সরকারের মতিগতি যা, ভোটে জিতে ফিরলে ফের দাম বাড়ানো নিশ্চিত বলেই মনে করছে বড় অংশ। করোনার পর এবং ইউক্রেন যুদ্ধের সময় রাশিয়া খুব কম দামে পেট্রোলিয়ামজাত পণ্য সরবরাহ করেছে ভারতের মতো দেশগুলিকে। দেশঅের মানুষ কিন্তু আন্তর্জাতিক উৎসে দাম নেমে যাওয়ার সুবিধা পাননি।

Comments :0

Login to leave a comment