Manish Sisodia Arrested

দিল্লির উপমুখ্যমন্ত্রীকে গ্রেপ্তার করল সিবিআই

জাতীয়

Manish Sisodia Arrested

দিল্লির আপ সরকারের উপমুখ্যমন্ত্রীকে গ্রেপ্তার করল সিবিআই। আবগারি নীতি সংক্রান্ত দুর্নীতির তদন্তে এদিনই মনীশ সিসোদিয়া জেরা করেন আধিকারিকরা। প্রায় আট ঘন্টা জেরার পর গ্রেপ্তার করা হয়েছে সিসোদিয়াকে। 

যে আবগারি নীতি নিয়ে বিতর্ক তা এর আগে বাতিল করে আম আদমি পার্টির সরকার। গত অক্টোবরে সিসোদিয়াকে জেরা করেছিল সিবিআই। নভেম্বরে চার্জশিট দায়ের করেছিল। চার্জশিটে সিসোদিয়ার নাম ছিল না। সিবিআই জানিয়েছিল, তদন্ত চলবে। আরও নতুন নাম যোগ হবে।

 

দিল্লিতে মদের লাইসেন্স দেওয়া হয়েছিল নতুন আবগারি নীতিতে। তাকে ঘিরে দুর্নীতির অভিযোগ তোলে সিবিআই। সিসোদিয়ার বিরুদ্ধে আরেকটি অভিযোগও দায়ের করেছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। অভিযোগে সিবিআই বলেছে, রাজনৈতিক বিরোধীদের ওপর দীর্ঘসময় বেআইনি নজরদারি চালিয়েছে ‘আপ’ সরকার। 

মার্চে দিল্লি বিধানসভার বাজেট অধিবেশন। অর্থ দপ্তর সিসোদিয়ার হাতেই। 

সিসোদিয়ার গ্রেপ্তারিতে বিজেপি’র কড়া সমালোচনা করেছে আপ। বিজেপি’র বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতি চালানোর অভিযোগ তুলেছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দল।

২০২০’তে নতুন নীতির প্রস্তাব নেয় ‘আপ’ সরকার। ২০২১’এ চালু নীতিতে বেসরকারি সংস্থাগুলিকে দিল্লিতে মদের দোকান খোলার লাইসেন্স দেওয়া হয়। তার আগে সরকার নিয়ন্ত্রিত দোকান থেকেই কেবল মদ বিক্রি করা যেত। ‘আপ’-র বক্তব্য, নিলাম করে লাইসেন্স দেওয়া হয়েছে। 

সিবিআই’র অভিযোগ, নিলাম হলেও আসলে রাজনৈতিক স্তরে অর্থের বিনিময়ে লাইসেন্স দেওয়া হয়েছে। এই বেনিয়মে সিসোদিয়া জড়িত। ২০২২’এ প্রথম এই অভিযোগ তুলেছিলেন দিল্লির মুখ্যসচিব। দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনা গত বছরের ২২ জুলাই সিবিআই তদন্তের সুপারিশ করেন। এরপর তদন্তে নামে সিবিআই। ২৯ জুলাই আপ সরকার নতুন আবগারি নীতি বাতিলের ঘোষণা করে। গত বছরের আগস্টে সিসোদিয়ার বাসভবনে তল্লাশিও চালানো হয়েছিল। 

রবিবার সিবিআই’র অভিযোগ, তদন্তে সহযোগিতা করছেন না সিসোদিয়া। তাই তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।

Comments :0

Login to leave a comment