UP DALIT REPRESSION

দলিত যুবককে জুতো চাটতে বাধ্য করা হলো উত্তর প্রদেশে

জাতীয়

UP DALIT REPRESSION

মহসিন খানের পর রাজেন্দ্র চামার। মধ্য প্রদেশের পর উত্তর প্রদেশে জুতো চাটতে বাধ্য করা হলো আরেক যুবককে। নিপীড়িত রাজেন্দ্র চামার অভিযোগ দায়ের করেছেন সোনভদ্র জেলার শাহগঞ্জ থানায়। পুলিশ জানিয়েছে অভিযুক্ত তেজবলী সিং প্যাটেলকে গ্রেপ্তার করা হয়েছে।

অভিযুক্ত প্যাটেল ঠিকা কর্মী। নিপীড়িত রাজেন্দ্র চামার ঠিক বিদ্যুৎকর্মী। প্যাটেলের বিরুদ্ধে বিভিন্ন আইনে আনা হয়েছে অভিযোগ। অভিযোগ দায়ের হয়েছে দলিত ও আদিবাসী নিপীড়ন রোধ আইনের বিভিন্ন ধারাতেও। 

রবিবার রাজেন্দ্র চামার সংবাদমাধ্যমে জানিয়েছেন যে শাহগঞ্জে কাকার বাড়ি এসেছিলেন তিনি। বিদ্যুতের লাইনে সমস্যা হওয়ায় তিনি দেখছিলেন। সে সময়ে তেজবলী সিং প্যাটেল চলে আসে। প্রথমে চলে মারধর, হেনস্তা। তারপর কান ধরে ওঠবোস করানো হয়। সঙ্গের কয়েকজনকে ভিডিও করে গ্রুপেও দিতে বলে তেজবলী। একসময় নিজের জুতোয় থুথু ফেলে রাজেন্দ্রকে চাটতে বাধ্য করা হয়। 

এই ঘটনাতেও ভিডিও ছড়িয়ে পড়ায় বিভিন্ন অংশ থেকে প্রতিবাদ ওঠে। সোনভদ্র জেলার পুলিশ জানিয়েছে যে নিপীড়নের ভিডিও ছড়িয়ে পড়ার পর বিষয়টি নজরে আসে। এর মধ্যে রাজেন্দ্র চামারও, ঘটনার একদিন বাদে, ৮ জুলাই অভিযোগ জানান। অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। 

মধ্য প্রদেশের গোয়ালিয়রে মহসিন খানকে জুতো চাটতে বাধ্য করায় শনিবার দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ঘটনা যদিও তার বেশ কয়েকদিন আগের। সেখানেও ভিডিও ছড়িয়ে পড়ার পর প্রতিবাদ ছড়িয়ে পড়ে। যার জেরে গ্রেপ্তারিতে নামতে হয় পুলিশকে। মধ্য প্রদেশেই সিদ্ধি জেলায় এক আদিবাসী যুবকের গায়ে প্রস্রাব করে ভিডিও ছড়িয়েছিল এক বিজেপি নেতা। দেশজুড়েই তার প্রতিবাদ হয়েছে। 

মধ্য প্রদেশ এবং উত্তর প্রদেশ, দু’রাজ্যেই সরকার বিজেপি’র। দলিত, মুসলিম বা আদিবাসীদের ওপর নিপীড়ন বিজেপি শাসিত রাজ্যগুলিতে উদ্বেগজনক হারে বেড়েছে। বস্তুত কেন্দ্রে নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপি সরকার আসীন হওয়ার পর এই প্রবণতা বেড়েছে দেশজুড়েই। গত বছর আগস্টে প্রকাশিত হয় ২০২১’র জাতীয় অপরাধ নথিভুক্তি ব্যুরোর রিপোর্ট। দেখা যাচ্ছে, দলিতদের বিরুদ্ধে নির্যাতনের ৯৬ শতাংশ মামলা বিচারাধীন। আদিবাসীদের নিপীড়নের ৯৫.৪ শতাংশ মামলা বিচারাধীন। দলিতদের বিরুদ্ধে দেশে অপরাধ সবচেয়ে বেশি উত্তর প্রদেশে। দেশে প্রতি চারটি অপরাধের একটি বা ২৫.২৮ শতাংশ উত্তর প্রদেশে। মধ্য প্রদেশে এই হার ১৪.৭ শতাংশ। রাজস্থানে হার ১৪.১ শতাংশ।   

Comments :0

Login to leave a comment