Supreme Court vs Centre

বিচারপতি নিয়োগে কলেজিয়ামের সুপারিশ ফের ফেরালো কেন্দ্র

জাতীয়

Supreme Court vs Centre

হাইকোর্টে বিচারক নিয়োগ নিয়ে কেন্দ্রের ভূমিকায় সুপ্রিম কোর্টের অসন্তোষ বজায় রয়েছে।  হাইকোর্টের বিচারক নিয়োগের জন্য সুপ্রিম কোর্ট কলেজিয়ামের ২১টি বকেয়া সুপারিশের মধ্যে ১৯টিই ফিরিয়ে দিয়েছে কেন্দ্র। উচ্চ আদালতে বিভিন্ন পদ ফাঁকা থাকায় কেন্দ্রের ভূমিকায় প্রশ্ন তুলেছে সুপ্রিম কোর্টের বিচারপতিদের কলেজিয়াম।

‘ইন্ডিয়ান এক্সপ্রেস’-র একটি প্রতিবেদনে বলা হয়েছে যে এর মধ্যে  ১০ বিচারপতির নামের সুপারিশ এর আগেও খারিজ করেছে কেন্দ্র। ৯ জনের নাম প্রথমবার সুপারিশ করা হয়েছে। 

মঙ্গলবার একটি টুইটে কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু বলেছেন, দু’জনের নামের সুপারিশ গ্রহণ করা হয়েছে। বম্বে হাইকোর্টের বিচারপতি হিসাবে অ্যাডভোকেট সন্তোষ গোবিন্দ চাপলগাঁওকর এবং মিলিন্দ মনোহর সাথয়েকে নিয়োগের জন্য। গত ১২ সেপ্টেম্বর কলেজিয়াম তাদের নাম সুপারিশ করেছিল। 

কলেজিয়ামের যে যে সুপারিশ ফেরত পাঠিয়েছে কেন্দ্র তার মধ্যে রয়েছে পাঁচ বিচারপতি এলাহাবাদ হাইকোর্টের জন্য, কলকাতা হাইকোর্টের জন্য দুই বিচারপতি, কেরালা হাইকোর্টের জন্য দুই বিচারপতি এবং একটি কর্ণাটক হাইকোর্টের জন্য এক বিচারপতির নামের সুপারিশ ছিল। 

২৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্তর নাম সুপারিশ করে কলেজিয়াম। সেটিও সরকারের কাছে বিচারাধীন রয়েছে। দিল্লি হাইকোর্টের বিচারপতি পদে সৌরভ কৃপালের নামও আটকে দিয়েছে কেন্দ্র। 

সুপ্রিম কোর্টের কলেজিয়ামের পাঠানো নাম ফেরত পাঠানোর ঘটনা বারবার হয়ে চলেছে। কেন্দ্রে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকারের মেয়াদে এই সংঘাত স্পষ্ট। কেন্দ্রের বিরুদ্ধে সাংবিধানিক বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি বিচারব্যবস্থায় নিয়ন্ত্রণ কায়েমের অভিযোগে সরব বিরোধীরা।

Comments :0

Login to leave a comment