WSET BANK BOMBING

ওয়েস্ট ব্যাঙ্কের উদ্বাস্তু শিবিরেও বোমা, মৃত ৫ শিশু

আন্তর্জাতিক

দখল করে রাখা ওয়েস্ট ব্যাঙ্কেও বোমা ফেলল ইজরায়েল। শুক্রবার প্যালেস্তাইনের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ইজরায়েলের বিমানবাহিনী বোমা ফেলেছে ওয়েস্ট ব্যাঙ্কের উদ্বাস্তু শিবিরে। প্যালেস্তাইনের এই অংশ কিন্তু গাজার মতো হামাস নিয়ন্ত্রিত নয়। বিমানহানায় মারা গিয়েছে ১৩ জন। তার মধ্যে রয়েছে ৫ শিশুও।

বৃহস্পতিবার রাত থেকেই ওয়েস্ট ব্যাঙ্কে বোমা ফেলতে শুরু করে ইজরায়েলের সেনা। তার আগে, প্রায় বারো দিন ধরে গুঁড়িয়ে দেওয়া হয়েছে গাজা শহরকে। এই ইজরায়েলকেই অর্থ সহায়তার অনুমোদনের জন্য মার্কিন কংগ্রেসকে আবেদন জানিয়েছেন রাষ্ট্রপতি জো বাইডেন। 

যে ১০০ বিলিয়ন ডলার বা ১০ হাজার কোটি ডলার সহায়তার অনুমোদন বাইডেন চেয়েছেন তার মধ্যে ১৪০০ কোটি ডলার দেওয়া হবে ইজরায়েলকে। ইউক্রেনকে দেওয়া হবে ৬০০০ কোটি ডলার। ইউক্রেনকে বরাদ্দ বলে যে অর্থ ধরা হয়েছে তার অর্ধেকের বেশি খরচ হবে পুরনো অস্ত্রসম্ভার বদলাতে। আসলে এই অর্থ যাবে আমেরিকার বেসরকারি বহুজাতিক অস্ত্র নির্মাণ সংস্থাগুলির হাতে, বলছেন বিশেষজ্ঞরা। 

লেবাননেও হামলা চালিয়েছে ইজরায়েল। ইজরায়েলের উত্তর লেবাননের সীমান্ত লাগোয়া শহর কিয়ছ মোনা থেকে বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু প্রশাসন। ইজরায়েলের হামলার জবাবে লেবাননের মাটি থেকে পালটা রকেট ছোঁড়া হয়েছে বলে দাবি করেছে হিজবুল্লা। 

Comments :0

Login to leave a comment