GAZA TANK

গাজা শহরে ঢুকতে পারেনি ট্যাঙ্ক, বলছে হামাস

আন্তর্জাতিক

গাজায় ঢুকেছিল ইজরায়েলের ট্যাঙ্ক। সেনা তাড়িয়ে ট্যাঙ্কের ওপরে প্যালেস্তাইনের জনতা।

গাজা ভূখণ্ডের গাজা শহরের উপকন্ঠে সোমবার দেখা গিয়েছে ইজরায়েলের মেরকাভা সামরিক ট্যাঙ্ক। প্যালেস্তিনীয় সূত্রকে উদ্ধৃত করে আল-জাজিরা জানাচ্ছে, গাজা শহরের উত্তরে সালাহ আল-দিন স্ট্রিটের অদূরে বেশ কয়েকটি মেরকাভা ট্যাঙ্ক দেখা গিয়েছে। এই ট্যাঙ্কগুলি গাজার সীমান্ত পেরিয়ে ৩ কিলোমিটার ভিতরে ঢুকে পড়ে বলে খবর। 

গাজার এক বাসিন্দাকে উদ্ধৃত করে সংবাদসংস্থা এএফপি জানাচ্ছে, সালাহ আল-দিন স্ট্রিট অবরুদ্ধ করে ফেলেছে ইজরায়েলের ট্যাঙ্ক। কোনও চলন্ত গাড়ি দেখলেই গোলা ছুঁড়ছে ইজরায়েলিরা। 

যদিও সোমবার দুপুর নাগাদ প্যালেস্তাইনের তরফে বলা হয়েছে, গাজায় ইজরায়েলের মূল বাহিনীর অগ্রগামী বা ভ্যানগার্ড অংশের কয়েকটি ট্যাঙ্ক ঢুকে পড়ে। কিন্তু প্যালেস্তিনীয়দের প্রতিরোধে পিছু হটে তাঁরা। 

হামাসের অন্যতম শীর্ষনেতা সালামা মারুফ আল-জাজিরাকে জানিয়েছেন, ‘‘মূল গাজা শহরে কোনও রকমের ইজরায়েলি অনুপ্রবেশ ঘটেনি। সালাহ আল-দিন স্ট্রিটে যেটা ঘটেছে, সেটা বিচ্ছিন্ন ঘটনা। আক্রমণকারীরা কয়েকটি ট্যাঙ্ক এবং বুলডোজার নিয়ে এসে আমাদের অবস্থান বোঝার চেষ্টা করছিল। আমাদের প্রতিরোধে পিছু হটতে হয়েছে তাদের।’’

মারুফ জানিয়েছেন, ইজরায়েলের অনুপ্রবেশকারী বাহিনী ২টি গাড়ি লক্ষ্য করে ট্যাঙ্কের গোলা ছুঁড়েছে। 

৭ অক্টোবর থেকে শুরু হওয়া প্যালেস্তাইন ইজরায়েল সংঘাত আপাতত থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। ৩ সপ্তাহের বেশি সময় ধরে চলা সংঘর্ষে প্যালেস্তাইনের গাজার ৮ হাজারের বেশি সাধারণ মানুষ প্রাণ হারিয়েছেন। নিহতদের অর্ধেক মহিলা এবং শিশু। অপরদিকে ইজরায়েলের দাবি, হামাসের হামলায় ১৪০০ মানুষ প্রাণ হারিয়েছেন। 

ইতিমধ্যেই গাজা সীমান্তে কয়েক লক্ষ সেনা মোতায়েন করেছে ইজরায়েল। ইজরায়েলের বেঞ্জামিন নেতানিয়াহু সরকার হুমকি দিয়েছে, গাজার মাটিতে সেনা অভিযান শুরু করা হবে। পালটা হুমকি ভেসে এসেছে হামাসের তরফেও। লেবাননের হেজবোল্লা এবং ইরানের তরফে বলা হয়েছে, গাজার মাটিতে ইজরায়েলের সামরিক অভিযান শুরু হলে গোটা মধ্যপ্রাচ্য অস্থির হয়ে উঠবে। ইতিমধ্যেই ইজরায়েলের পাশে দাঁড়াতে ভূমধ্যসাগরে নৌবহর মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রশাসন। 

আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা মনে করছেন, গাজায় পুরদস্তুর অভিযান চালানোর মত রাজনৈতিক পুঁজি নেই নেতানিয়াহু সরকারের। কারণ, ভোটমুখি আমেরিকায় এই অভিযানের খেসারত দিতে হতে পারে জো বাইডেন প্রশাসনকে। তাই তাঁরা এর সবুজ সঙ্কেত দেবেন না। আর আমেরিকার সবুজ সঙ্কেত ছাড়া গাজায় অভিযান শুরু করা অসম্ভব ইজরায়েলের পক্ষে। 

Comments :0

Login to leave a comment