COVID MEETING HEALTH MINISTRY

ভিড়ে মাস্ক ব্যবহার করুন, বড়দিনের আগে পরামর্শ কেন্দ্রের

জাতীয়

COVID MEETING HEALTH MINISTRY

ভিড়ের মধ্যে মাস্ক ব্যবহারের প্রচারে নামছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। করোনা সংক্রমণ পরিস্থিতি খতিয়ে দেখতে বুধবার বৈঠক করেেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মান্ডবীয়। বৈঠকে যোগ দিয়েছেন স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরা। কোভিড নিয়ন্ত্রণ বিষয়ক বিশেষজ্ঞ গোষ্ঠীর সদস্যরাও যোগ দিয়েছেন ওই বৈঠকে। পরে মান্ডবীয় বলেন, কোভিড শেষ হয়ে যায়নি। সতর্কতা রাখা দরকার।  

চীনগণতান্ত্রিক কোরিয়াজাপানব্রাজিলমার্কিন যুক্তরাষ্ট্রে বাড়ছে সংক্রমণ। বিষয়টি নজরে রাখার জন্য মঙ্গবারই রাজ্যগুলিকে চিঠি পাঠিয়েছিলেন মান্ডবীয়।  বড়দিন এবং নববর্ষ পালনের ভিড়ে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা আছে বলে মনে করছে স্বাস্থ্য মন্ত্রক।  কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরামর্শ, জনবহুল জায়গায় বা রাস্তাঘাটে মাস্ক ব্যবহার করা উচিত।

মান্ডবীয় এদিন দাবি করেছেন যে সরকার পরিস্থিতি মোকাবিলার জন্য তৈরি আছে। সংক্রমণে নজরদারি বাড়ানোর নির্দেশ পাঠানো হয়েছে। প্রতি সপ্তাহে পর্যালোচনা বৈঠক হবে। 

বিদেশ থেকে পৌঁছানো যাত্রীদের পরীক্ষা করার বিধি চালু করার বিষয়টি আলোচনা হয় বৈঠকে। বিমানবন্দরে বিধি চালু হবে কিনা আলোচনা রয়েছে তা নিয়েও। তবে নীতি আয়োগের সদস্য এবং জাতীয় টাস্ক ফোর্সের প্রধান ভিকে পাল জানিয়েছেন যে এখনই কোনও বিধিনিষেধ চালু হচ্ছে না। আরও কয়েকদিন পরিস্থিতির ওপর নজর রাখা হবে। তিনি বলেছেন, আতঙ্কিত হওয়ার কারণ নেই। পর্যাপ্ত পরীক্ষা হচ্ছে। 

 

আলোচনা হয় ভাইরাসের জিন পরীক্ষা পরিকাঠামো কতটা তৈরি তা নিয়েও। স্বাস্থ্য মন্ত্রক আপাতত জোর দিচ্ছে ভাইরাসের জিন পরীক্ষার ওপর। নতুন কোনও প্রকরণের জন্য সংক্রমণ ছড়াচ্ছে কিনানজর রাখা হয় তার ওপরও। সেক্ষেত্রে ভাইরাসের জিনগত পরীক্ষা জরুরি। 

ইন্ডিয়ান সার্স কোভ ২ জেনোমিকস কনসর্টিয়াম’ বা সংক্ষেপে ইনসাকগের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে পজিটিভ রোগীদের নমুনা পাঠাতে বলা হয়েছে রাজ্যগুলিকে। 

বৈঠকে মন্ত্রী এবং আধিকারিকরা যোগ দিয়েছেন মাস্ক পরে। দেশে এখন মাস্ক পরা বাধ্যতামূলক নয়। তবে মাস্ক পরে বৈঠকের দৃশ্য ইঙ্গিতবাহী বলে মনে করছে স্বাস্থ্য প্রশাসনের বিভিন্ন অংশ। 

গত চব্বিশ ঘন্টায় করোনা সংক্রমণে আক্রান্তের সংখ্যা ১২৯। পজিটিভ রোগীর মোট সংখ্যা ৩৪০৮। গত চব্বিশ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ জনের। 

 

Comments :0

Login to leave a comment