Manipur Internet case

পাক্ষিক ইন্টারনেট পরিষেবা চালু হোক, নির্দেশ মণিপুর হাইকোর্টের

জাতীয়

মণিপুরে পাক্ষিক ইন্টারনেট ফেরানোর নির্দেশ দিল মণিপুর হাইকোর্ট। তবে মোবাইল ইন্টারনেট নয়বরং ফাইবার অপটিকস ও লাইনের মাধ্যমে যারা ইন্টারনেট ব্যবহার করে থাকে তাদের ইন্টারনেট পরিষেবা দেওয়ার নির্দেশ আদালতের। 
গত ৩ মে থেকে মণিপুরে কুকি ও মেইতিই সম্প্রদায়ের মধ্যে প্রথম অশান্তির খবর আসে। তারপর থেকেই সেই অশান্তির আগুন তো কমেইনি বরং বেড়েছে। সে রাজ্যের গ্রাম থেকে শহরে ছড়িয়ে যায় অশান্তির আগুন। সরকারের পক্ষ থেকে কারফিউ জারি করার পাশাপাশি প্রথম থেকেই ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা সিদ্ধান্ত নেওয়া হয়। কোন ধরনের ভুয়ো খবর যাতে ছড়িয়ে না পরে তার জন্যই এই সিদ্ধান্ত। কিন্তু বাস্তবে দেখা যায় হিংসা তো কমেইনি উল্টে বেড়ে গিয়েছে। দুমাস পরেও জ্বলছে মণিপুর।


মণিপুরে দীর্ঘদিন ইন্টারনেট বন্ধ তাকার ফলে তার প্রভাব পরেছে অনলাইন কেনাকাটা, অনলাইন বিল দেওয়ার ক্ষেত্রে, স্কুল কলেজের নানা তথ্য আদন প্রদান থেকে, বার্তা পাঠানো সব কিছুর ওপরেই। ইন্টারনেট পরিষেবা চালু করার জন্য  আদালতের কাছে আবেদন করেছিল বাসিন্দারা। সেই আবেদনের ভিত্তিতেই পাক্ষিক ইন্টারনেট পরিষেবা চালু করার নির্দেশ দিয়েছে মণিপুর হাইকোর্ট। পরবর্তী শুনানীর দিন ২৫ জুলাই।

Comments :0

Login to leave a comment