Modi USA Visit

মার্কিন সফরে গিয়ে অস্বস্তিতে মোদী

আন্তর্জাতিক

ভারতে সংখ্যালঘুদের ওপর অত্যাচার সম্পর্কে মার্কিন সফরে গিয়ে অস্বস্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন কংগ্রেসের ৭৫ জন সদস্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ২১ জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ওয়াশিংটন সফরের সময় ভারতে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে প্রশ্ন উত্থাপন করার আহ্বান জানিয়েছেন।


বাইডেনের কাছে চিঠিতে, আইনপ্রণেতারা লিখেছেন, ‘‘ধারাবাহিকভাবে প্রকাশিত স্বাধীন, বিশ্বাসযোগ্য সংবাদ ভারতে রাজনৈতিক পরিসর সংকুচিত হওয়া, ধর্মীয় অসহিষ্ণুতার উত্থান, নাগরিক সমাজ সংস্থা এবং সাংবাদিকদের লক্ষ্যবস্তু করা এবং সংবাদপত্রের উপর ক্রমবর্ধমান বিধিনিষেধ, ইন্টারনেট বন্ধ বিষয় উদ্বেগজনক  পরিস্থিতির প্রতি ইঙ্গিত করে। বিশেষত, ভারতে মানবাধিকার চর্চা সংক্রান্ত স্টেট ডিপার্টমেন্টের ২০২২ কান্ট্রি রিপোর্ট রাজনৈতিক অধিকার এবং মতপ্রকাশের স্বাধীনতার ওপর আলোকপাত করে।"


দেশের পরিস্থিতি তুলে ধরে, চিঠিতে ধর্মীয় মত প্রকাশের স্বাধীনতা খর্ব করা এবং এর ফলে ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে ক্রমবর্ধমান অসহিষ্ণুতা ও সহিংসতার কথা বলা হয়েছে। আইন প্রণেতারা, বাইডেনকে লেখা চিঠিতে উল্লেখ করেছেন যে যেহেতু তিনি মানবাধিকার, সংবাদপত্রের স্বাধীনতা, ধর্মীয় স্বাধীনতা এবং বহুত্ববাদকে সম্মান করেছেন, এবং যা আমেরিকান পররাষ্ট্রনীতির মূল নীতি, তাই মার্কিন যুক্তরাষ্ট্রকে অবশ্যই বন্ধু এবং শত্রুদের উভয়ের ক্ষেত্রেই সেই নীতি সমানভাবে প্রয়োগ করতে হবে।

Comments :0

Login to leave a comment