Monsson session 2023

প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে সংসদে বিরোধী বিক্ষোভ, মুলতুবি অধিবেশন

জাতীয়

বাদল অধিবেশনর তৃতীয় দিনে দফায় দফায় উত্তপ্ত সংসদ। সোমবার সংদের অধিবেশন শুরুর সাথে সাথেই মণিপুরের ঘটনার পরিপ্রেক্ষিতে সংসদ প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে বিক্ষোভ দেখাতে থাকেন বিরোধী সাংসদরা। ওয়েলে নেমে স্লোগান দিতে থাকেন তারা। পাল্টা বিজেপির পক্ষ থেকেও স্লোগান দেওয়া হয়। স্লোগান পাল্টা স্লোগানে উত্তপ্ত হয়ে ওঠে রাজ্যসভা এবং লোকসভার দুই কক্ষ।


লোকসভার ডেপুটি স্পিকার রাজেন্দ্র অগ্রওয়াল বিরোধী সাংসদের আবেদন করেন নিজেদের জায়গায় ফিরে যাওয়ার জন্য। প্রথমে বেলা ১২টা পর্যন্ত অধিবেশন মুলতুবি করা হয়। পরে বেলা ২ পর্যন্ত দুই কক্ষ মুলতুবি হয়ে যায়।
মুলতুবির পর অধিবেশন শুরু হলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানা যে সরকার মণিপুরের পরিস্থিতি নিয়ে আলোচনা করতে প্রস্তুত। তারপর পরই লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা জানান যে নির্দিষ্ট দপ্তরের মন্ত্রী এই বিষয় সংসদে বিবৃতি দেবেন। তারপর মঙ্গলবার রাত ১১টা পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি ঘোষণা করেন তিনি।


এদিন অধিবেশনের প্রথমে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা কংগ্রেসের লোকসভার দল নেতা অধীর চৌধুরিকে প্রথমে বলার সুযোগ দিলে তিনি মণিপুরের ঘটনা প্রসঙ্গে সংসদে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করেন। অধ্যক্ষ বলেন, ‘‘সরকার এই বিষয় নিয়ে আলোচনায় অগ্রহী। তবে কে এই বিষয় উত্তর দেবেন তা আপনারা ঠিক করতে পারেন না।’’ শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ জানিয়েছেন যে, সরকার মণিপুর নিয়ে আলোচনায় তৈরি। তবে প্রধানমন্ত্রীর বিবৃতির বিষয় তিনি কোন কথা বলেননি। এদিন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী দাবি করেছেন যে বিরোধীদের বিক্ষোভের জেরে সরকার সংসদে কোন আলোচনা হচ্ছে না এই বিষয়। উল্লেখ্য বিরোধীদের একটাই দাবি প্রধানমন্ত্রীর বিবৃতি। সরকার যদি আলোচনায় ইচ্ছুক হয় তবে প্রধানমন্ত্রীর বিবৃতির বিষয় তারা কেন সহমত হতে পারছে না তা নিয়ে প্রশ্ন তুলছে বিরোধীরা।


এদিন সংসদের ভিতর যেমন বিরোধীদের বিক্ষোভ চলেছে তেমন সংসদের বাইরে ‘ইন্ডিয়া’ মঞ্চের পক্ষ থেকেও বিক্ষোভ দেখানো হয়েছে। রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গের নেতৃত্বে বিরোধীরা এক যোগে বিক্ষোভ দেখান। সিপিআই(এম)র রাজ্যসভার সাংসদ বিকাশ রঞ্জন ভট্টাচার্য বিক্ষোভে সামিল হন। তিনি বলেন, ‘‘মণিপুরে যা হয়েছে তার সাথে কারুর কোন তুলনা চলেনা। অবিলম্বে প্রধানমন্ত্রীকে এই বিষয় বিবৃতি দিতে হবে।’’


বৃহস্পতিবার এবং শুক্রবার এই একই বিষয় নিয়ে বিরোধীরা বিক্ষোভ দেখালে সেই সময় সরকারের পক্ষ থেকে আলোচনার বিষয় কোন কথা উল্লেখ করা হয়নি। সংসদের বাইরে দাঁড়িয়ে অভিযুক্তদের শাস্তির কথা বলেও সংসদের অভ্যন্তরে এই বিষয় নিয়ে মুখোমুখি হবে কার্যত ভয় পাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 
শুধু মণিপুর নয়। আদানি শেয়ার বিতর্কের সময়েও একই ভাবে সংসদকে এড়িয়ে চলেছিলেন তিনি।

Comments :0

Login to leave a comment