Siliguri Workers Death

শিলিগুড়িতে শ্রমিকের মৃত্যুতে কর্পোরেশনকে দায়ী করল সিপিআই(এম)

জেলা

Siliguri Workers Death

নির্মীয়মান বহুতলের ছাদের শার্টারিং ভেঙে পড়ে শ্রমিক মৃত্যুর ঘটনায় পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দেবার দাবি জানালেন সিপিআই(এম) কাউন্সিলররা। বহুতল থেকে পড়ে  নিহত হয়েছেন শ্রমিক ধীরেন্দ্র সিং। তাঁর আর দুই সহকর্মীর চিকিৎসা চলছে হাসপাতালে। তাঁদের অবস্থা আশঙ্কাজনক। সুরক্ষা এবং নির্মাণ বিধি না মেনে শহরে নির্মাণ কাজ চলার অভিযোগ তুলেছে সিপিআই(এম)। শিলিগুড়ি কর্পোরেশনের নজরদারি না থাকার অভিযোগ জানান তাঁরা। 

শিলিগুড়ি কর্পোরেশনের ৪২ নম্বর ওয়ার্ডের রায় কলোনি এলাকায় শুক্রবার ঘটনাস্থলে যান দুই সিপিআই(এম) কাউন্সিলার মুন্সি নুরুল ইসলাম, জয় চক্রবর্তী সহ স্থানীয় সিপিআই(এম) নেতৃত্ব দিলীপ সিং, সুরিন্দর সিং, বুলেট সিং প্রমুখ। ঘটনাস্থল পরিদর্শনের পর বাম কাউন্সিলাররা আরো দাবি করেন মৃত শ্রমিকের পরিবার যাতে উপযুক্ত ক্ষতিপূরন পেতে পারে তার দায়িত্ব প্রশাসনকেই নিতে হবে। 

এদিন সিপিআই(এম) কাউন্সিলর মুন্সী নুরুল ইসলাম বলেন, ভয়ঙ্কর অবস্থা। গোটা শিলিগুড়ি জুড়েই এই ধরনের ডেভেলপমেন্ট হচ্ছে যার কোন নজরদারি নেই। অভিভাবকহীন অবস্থায় এই কাজগুলো চলেছে। নিজেদের খেয়ালখুশি মতো ডেভেলপার-রাজ চলছে গোটা শহর জুড়ে। প্রাথমিকভাবে যেটা মনে হচ্ছে নির্মীয়মান বহুতলের কাঠামো পুরোটাই অবৈধ। 

তাঁর অভিযোগ, নির্মানের সঠিকভাবে হচ্ছে কিনা এবিষয়ে কর্পোরেশনের কোন নজরদারি ছিলো না। গ্রাউন্ড লেভেল থেকে তৈরি হবার পর ফাউন্ডেশনের পরে যখন লেআউট প্ল্যান দেওয়া হয় তখন থেকেই কর্পোরেশনের নজদারি থাকা উচিৎ। কিন্তু সেটাও ছিল না। একজন শ্রমিকের ঘটনাস্থলে মৃত্যুর ঘটনা অত্যন্ত মর্মান্তিক। 

বহুতলের ছাদের শার্টারিং ভেঙে নিচে পড়ে গিয়ে আশঙ্কাজনক অবস্থায় শিলিগুড়ি চেকপোষ্টস্থিত লাইফলাইন নার্সিংহোমে চিকিৎসাধীন আরো দুইজন শ্রমিক সূর্য রায় ও সঞ্জয় বর্মনের শারিরীক অবস্থারও খোঁজখবর নিয়েছেন বাম কাউন্সিলাররা। এদিন তারা চিকিৎসদের সাথে কথা বলেন। কাউন্সিলার জয় চক্রবর্তী বলেন, শুধু এই ৪২নং ওয়ার্ডের রায় কোলি এলাকা নয়, শহরের বিভিন্ন জায়গায় বেআইনি নির্মাণ নিয়ে বহু অভিযোগ উঠছে। 

বৃহস্পতিবার শিলিগুড়ি সংলগ্ন ভক্তিনগর থানার অন্তর্গত পৌর কর্পোরেশনের অন্তর্গত ৪২নং ওয়ার্ডের রায়কলোনি এলাকায় বহুতলের ছাদ ঢালাইয়ের কাজ চলাকালীন সময় আচমকাই আবাসনের শার্টারিং ভেঙে বহুতল থেকে তিনজন শ্রমিক নিচে পড়ে যান। এই ঘটনায় ধীরেন্দ্র সিং নামে বিহারের কাটিহারের বাসিন্দার ঘটনাস্থলেই মৃত্যু হয়। এছাড়াও সূর্য রায় ও সঞ্জয় বর্মন নামে আরো দুইজন গুরুতর জখম অবস্থায় একটি নার্সিংহোমের আইসিইউ'তে চিকিৎসাধীন রয়েছে। এই ঘটনার পরেই শিলিগুড়ি শহর জুড়ে বহুতল নির্মানের ক্ষেত্রে সঠিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

Comments :0

Login to leave a comment