BLINKIT STRIKE

অনড় মালিকপক্ষ, মিটল না ব্লিঙ্কিটের ধর্মঘট

জাতীয়

BLINKIT STRIKE

শ্রম দপ্তরের মধ্যস্থতাতেও দাবি মানতে রাজি নয় ব্লিঙ্কিট। অ্যাপ ভিত্তিক মুদি সামগ্রী ডেলিভারি সংস্থার কর্মীরা ১২ এপ্রিল থেকে ধর্মঘটে। মঙ্গলবার গুরগাঁওয়ে হরিয়ানার শ্রম দপ্তরের আধিকারিকরা ছিলেন বৈঠকে। কর্মীদের প্রাথমিক কমিশন কমিয়ে দিয়েছে ব্লিঙ্কিট, যার মালিকানা রবেছে জোম্যাটোর হাতে। 

কেবল গুরগাঁও নয়, দিল্লি এবং জাতীয় রাজধানী অঞ্চলের কয়েকশো কর্মী শামিল ধর্মঘটে। ব্লিঙ্কিট নতুন কমিশন কাঠামো চালু করেছে। কর্মীরা বলছেন, আয় কমিয়ে দেওয়া হচ্ছে। 

এর আগে শনিবারও বৈঠক হয়, মীমাংসা হয়নি। শ্রম দপ্তরের এক আধিকারিক সংবাদমাধ্যমে বলেছেন যে পুরনো কমিশন কাঠামো ফেরানোর দাবি এদিন নাকচ করেছে সংস্থা। তার বদলে সপ্তাহে ১০০ ডেলিভারিতে ৫০০ টাকা এবং ২০০ ডেলিভারিতে ১ হাজার টাকা বোনাসের প্রস্তাব দিয়েছে। 

অ্যাপ ভিত্তিক ডেলিভারি সংস্থার কর্মীদের ক্ষোভ, ন্যূনতম পাওনা নতুন কাঠামোয় কমিয়ে দেওয়া হয়েছে। তারপর অতিরিক্ত ডেলিভারিতে বাড়তি বোনাসের টোপ দেওয়া হচ্ছে। কিন্তু অতিরিক্ত ডেলিভারি অনিশ্চিত। বোনাসের প্রস্তাবও সঙ্গত নয়। অথচ সংস্থার বিপুল আয় হচ্ছে। 

সংবাদ প্রতিষ্ঠান ‘নিউজক্লিক’ জানাচ্ছে কেবল গুরগাঁওয়েই আড়াই হাজারের ওপর ব্লিঙ্কিট কর্মী রয়েছেন। কেবল ১০ শতাংশ কাজে ফিরতে আগ্রহী। বাকিরা অন্য কাজ খুঁজছেন। অথচ এই সংস্থাগুলিই শেয়ার বাজার থেকে বিপুল মূলধন সংগ্রহ করছে। 

Comments :0

Login to leave a comment